• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

মায়ের মৃত্যুর খবর শুনেও করোনাযুদ্ধে অবিচল স্বাস্থ্য কর্মকর্তা

আজকের খুলনা

প্রকাশিত: ২৯ মার্চ ২০২০  

ভারতে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। দেশটিতে এখনো পর্যন্ত মৃতের সংখ্যা ছুঁয়েছে ২৫। বের হয়নি এখনো কোনো প্রতিষেধক। এই অবস্থায় পরিষ্কার পরিচ্ছন্নতাই হলো করোনা মোকাবেলার মূল ওষুধ। তেমনটাই জানাছেন স্বাস্থ্য কর্মকর্তরা।

ভরতের অন্যান্য রাজ্যের মতো করোনা মোকাবেলায় তত্‍পর মধ্যপ্রদেশ সরকার। ফলে প্রতিদিনই মিউনিসিপাল কর্পোরেশন এর পক্ষ থেকে রাজধানী ভোপালসহ রাজ্যের সমস্ত অংশ স্যানিটাইজ করা হছে। আর একাজে নিযুক্ত রয়েছেন ভোপাল মিউনিসিপাল কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তারাও। প্রতিদিনের মতো ভোপালের রাস্তাঘাট পরিষ্কার পরিছন্ন করতে নামেন মিউনিসিপালের কর্মীরা। আর সেখানে অফিসিয়াল ইনচার্জ হিসেবে কাজের তদারকি করছেন অফিসার আশরাফ আলি। কিন্তু আর পাঁচটা দিনের মতো ছিলো না বুধবারের সকালটা।

কারণ এদিন কাজ শুরু করতেই বাড়ি থেকে ফোন আসে আশরাফের। আর তাতেই তিনি নিজের মায়ের মৃত্যুর সংবাদ পান। যদিও এরপর তার সহকর্মীরা তাকে বাড়ি চলে যাওয়ার অনুরোধ জানিয়েছিলেন। কিন্তু সমস্ত কিছু অগ্রাহ্য করে নিজের কাজ সম্পূর্ণ করেই বাড়ি ফেরেন ওই অফিসার। আর তার এমন কাজে প্রশংসা না জানিয়ে থাকতে পারেননি তার সহকর্মীরা। 

সংবাদমাধ্যমের কাছে সাক্ষাত্‍কারে আশরাফ বলেন, সেদিন সকাল ৮টায় জানতে পারি যে আমার মা আর নেই। জানি মা আর কখনো ফিরেও আসবে না। কিন্তু যে মায়ের জন্য আজ আমি পৃথিবীর মুখ দেখেছি, সেই মাতৃভূমিই আজ বিপন্ন। মারণ ভাইরাসের জেরে প্রতিদিনই দেশের বিভিন্ন প্রান্তে কেউ না কেউ প্রাণ হারাছেন। এই অবস্থায় দেশকে বাঁচাতে মাতৃভূমির প্রতি শ্রদ্ধা জানাতে সব কিছুর আগে কাজই বড়। তিনি আরো বলেন, আমি মায়ের দেহ সত্‍কারের জন্য দুপুরেই বাড়িতে ফিরে গিয়েছিলাম। সমস্ত কাজ মিটিয়ে ফের বিকেলে আবার কাজে যোগ দেই। 

অন্যদিকে, এই ভোপাল মিউনিসিপালে আরো এক কর্মী রয়েছেন। তিনি হলেন, ইরফান খান। যিনিও শত বাধা সত্ত্বেও নিজ কর্তব্যে অবিচল। যদিও আশরাফের মতো তার বিষয়টি অতটা বেদনাদায়ক নয়। কারণ, গত সোমবারই কাজ করতে গিয়ে নিজের ডান হাতে মারাত্মক চোট পান ইরফান। ফলে চিকিত্‍সকরা তাকে বিশ্রামে থাকার পরামর্শ দেন। চিকিত্‍সকদের উপদেশ উপেক্ষা করেও আশরাফের মতো ইরফানও নিজের কাজের প্রতি দায়বদ্ধ।

আজকের খুলনা
আজকের খুলনা