• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ঠাকুরগাঁওয়ে ৩০ টাকায় ঘরে বসেই মিলছে পণ্যসামগ্রী

আজকের খুলনা

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২০  

করোনা মোকাবিলায় সারা দেশের মানুষ অনেকটা গৃহবন্দি। এ অবস্থায় নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয়ে ঘরে বসেই অনলাইনে সেবায় ঝুঁকছে অনেকেই। ঠাকুরগাঁওয়ে সেবা দিতে এগিয়ে আসছে তরুণরা। এতে কমছে ঝুঁকিও। মাত্র ৩০ টাকা সার্ভিস চার্জে বাড়ি বাড়ি পৌঁছে দেয়া হচ্ছে চাহিদামতো পণ্যসামগ্রী।

দিন দিন করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় ঠাকুরগাঁওয়ে মানুষের মধ্যেও বাড়ছে সচেতনতা। নিজের পরিবারের সুরক্ষায় গৃহবন্দি হয়ে পড়ছে মানুষ। এ পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয়ে তারা বেছে নিচ্ছেন অনলাইন সেবা। আর জেলার তরুণরাও এগিয়ে এসেছেন এ কাজে। ইতোমধ্যে শহরে মেলাঘর নামে একটি অনলাইন ভিক্তিক প্রতিষ্ঠান মাত্র ত্রিশ টাকা সার্ভিস চার্জে তরুণদের নিয়ে সেবা দিচ্ছেন।

অর্ডারের সর্বোচ্চ ৪০ মিনিটের মধ্যে বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন চাল, ডাল, আটা, সবজি, মাছ, মাংস,ফলমূল, শিশুখাদ্যসহ চাহিদামত পণ্য। এছাড়া কিছু ব্যবসায়ীও ফোন কলের মাধ্যমে বাড়িতে পৌঁছে দিচ্ছেন তাদের পণ্য। ফলে বাজারে উপস্থিতি কমায় স্বাস্থ্য ঝুঁকিও কমছে।

স্থানীয়রা জানান, বর্তমান পরিস্থিতিতে আমরা ঘর থেকে বের হতে পারছিনা। এ ক্ষেত্রে অনলাইনে অর্ডার করলে আমরা খুব দ্রুতই পূণ্য পেয়ে যাই।

জানান, তরুণদের নিয়ে সুধু জেলা শহর নয় আগামীতে উপজেলা পর্যায়েও এ কার্যক্রম চালুর উদ্যোগ নিচ্ছি।

ঠাকুরগাঁও মেলাঘর-এর উদ্যোক্তা মঈনুদ্দীন তালুকদার হিমেল বলেন, আমরা এখন শুধু জেলা শহরে দিচ্ছি। আশা করি, এটাকে আমরা উপজেলা পর্যায়ে নিয়ে যাবো।

এ ধরনের উদ্যোগের প্রশংসা করে ইউনিয়ন পর্যায়েও পরিধি বাড়াতে সহায়তার আশ্বাস দিয়েছেন ঠাকুরগাঁও সদরের নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আব্দুল্লাহ আল মামুন।

তিনি বলেন, তাদের এই উদ্যোগকে আমরা স্বাগতম জানাই। দুর্যোগে তারা এমন একটি প্লাট ফর্ম নিয়ে যেখানে মানুষ ঘরে তার নিত্যপ্রয়োজনীয় জিনিস পেয়ে যাচ্ছে। এতে সহজেই করোনা সংক্রমণ এড়ানো যাবে।

গত ১১ এপ্রিল জেলায় রাণীশংকৈল ও পীরগঞ্জ উপজেলায় তিনজন করোনায় আক্রান্ত হওয়ার পর রাত থেকেই পুরো জেলাকে লকডাউন ঘোষণা করে প্রশাসন।

আজকের খুলনা
আজকের খুলনা