• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

জাবি বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ মার্চ ২০২০  

করোনাভাইরাস প্রতিরোধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) বন্ধ ঘোষণা করা হয়েছে। আগামী ১৮ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে। পাশাপাশি ১৯ মার্চ বেলা ১১টার মধ্যে শিক্ষার্থীদের আবাসিক হলগুলোও খালি করার নির্দেশ দেয়া হয়েছে।সোমবার (১৬ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জাগো নিউজকে জানান বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও সিন্ডিকেট সচিব রহিমা কানিজ।

তিনি বলেন, এ সময়ে বিশ্ববিদ্যালয়ের স্কুল অ্যান্ড কলেজও বন্ধ থাকবে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে দর্শনার্থীদের প্রবেশ ও সকল ধরনের জমায়েত এবং অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছে। আগামী ২২ মার্চ থেকে ২ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের অফিস বন্ধ থাকবে। তবে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রসহ অন্যান্য জরুরি সেবা চালু রাখার সিদ্ধান্ত হয়েছে। ২০ মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা (প্রান্তিক) গেট ব্যাতীত অন্য সকল গেট বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া ক্যাম্পাসের পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম জোরদার করতে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত হয়েছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ সিদ্ধান্তকে ইতিবাচকভাবে দেখছেন শিক্ষকরা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এ মামুন বলেন, শিক্ষক-শিক্ষার্থীদের স্বার্থে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ক্লাস-পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্তকে সাধুবাদ জানাই।তবে ক্লাস-পরীক্ষা বন্ধের সিদ্ধান্তকে সাধুবাদ জানালেও হল খালি করার সিদ্ধান্ত শিক্ষার্থীদের জন্য ভোগান্তি সৃষ্টি করতে পারে বলে মনে করছেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে জাবি ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা বলেন, যেহেতু জনসমাগমে করোনা ঝুঁকি বেশি তাই ক্লাস-পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের সকলের জন্য সঠিক হয়েছে। তবে হল ভ্যাকেন্টের সিদ্ধান্ত আরও কিছুদিন পরে বিবেচনা করলে ভালো হতো।বিশ্ববিদ্যালয়ের মওলানা ভাসানী হলের তৃতীয় বর্ষের আবাসিক শিক্ষার্থী মো. ওমর বলেন, ক্লাস-পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত ঠিক হলেও এখুনি হল খালি করার ক্ষেত্রে আমাদের ভোগান্তি সৃষ্টি হবে।

আজকের খুলনা
আজকের খুলনা