• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ঘরে থেকেই সংগ্রাম হোক এবারের মুজিবনগর দিবসের শপথ

আজকের খুলনা

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২০  

নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে ঘরে থেকেই সংগ্রাম হোক এবারের মুজিবনগর দিবসের শপথ। এমনই আহ্বান জানালেন মেহেরপুর জেলা প্রশাসক আতাউল গনি।

শুক্রবার (১৭ এপ্রিল) ভোরে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজনের মধ্য দিয়ে ঐতিহাসিক মুজিবনগর আম্রকাননে বাংলাদেশের প্রথম সরকারের শপথের এ দিনটি পালন করা হচ্ছে।

জেলা প্রশাসক বলেন, ‘দেশব্যাপী আমরা সবাই যার যার অবস্থান থেকে সংগ্রামে অবতীর্ণ হয়েছি। নিশ্চয়ই এই সংগ্রামে আমরা জয়লাভ করব। আমাদের অর্থনৈতিক যে অগ্রযাত্রাকে অব্যাহত রেখে ১৯৭১ সালের যেসব বীর মুক্তিযোদ্ধারা এদেশের জন্য যুদ্ধ করেছিলেন তাদের স্বপ্ন বাস্তবায়ন করতে সক্ষম হবো।

সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন জেলা প্রশাসক আতাউল গনি

প্রতি বছর যথাযোগ্য মর্যাদায় মুজিবনগর দিবসটি উদযাপন করা হয় উল্লেখ করে তিনি আরও বলেন, ‘সারা বিশ্বের ন্যায় আমাদের মাতৃভূমি বাংলাদেশ কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত। যার ফলে সরকারি সব অনুষ্ঠান অত্যন্ত সীমিত করা হয়েছে।’

অনুষ্ঠানে জাতির পিতা, জাতীয় চার নেতাসহ ৭১-এর শপথ গ্রহণ অনুষ্ঠানের সবাইকে স্মরণ করেন তিনি।

ভোরে পুলিশের ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের আনুষ্ঠানিক সূচনা হয়। এরপর জেলা প্রশাসক আতাউল গনি ও পুলিশ সুপার এসএম মুরাদ আলী স্মৃতিসৌধ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। সেখানে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন ও দোয়া মোনাজাত করা হয়।

জাতীয় পতাকা উত্তোলন ও দোয়া মোনাজাত করা হয়

১৯৭১ সালের ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলা তথা মুজিবনগর আম্রকাননে বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি করে গঠিত এ সরকারের নেতৃত্বে মুক্তিযুদ্ধে বাংলাদেশ যুদ্ধে বিজয় অর্জন করে। স্বাধীনতা যুদ্ধের বিভিন্ন স্মৃতি ধরে রাখতে মুজিবনগরে শপথের স্থানটিতে স্মৃতি সৌধ, পাশে মুক্তিযুদ্ধ কমপ্লেক্সে বাংলাদেশের মানচিত্র, জাতির জনক বঙ্গবন্ধুসহ স্বাধীনতা যুদ্ধের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারীদের ম্যুরালসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হয়েছে। সারা বছর দেশের বিভিন্ন স্থান থেকে দর্শনার্থী আসেন এখানে।

আজকের খুলনা
আজকের খুলনা