• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

খুলনাসহ ৩ বিভাগে অনির্দিষ্টকালের পেট্রোল পাম্প-ট্যাংকলরির ধর্মঘট

আজকের খুলনা

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৯  

১৫ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আগামী ১ ডিসেম্বর থেকে তিন বিভাগে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ঘোষণা দিয়েছে পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশন ও ট্যাংকলরি মালিক শ্রমিক ঐক্য পরিষদ। আজ মঙ্গলবার (২৬ নভেম্বর) দুপুরে বগুড়া প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এই কর্মসূচি ঘোষণা করা হয়। দাবি আদায়ে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত আল্টিমেটাম দেওয়া হয়েছে। সংগঠনটির নেতারা জানিয়েছেন, তাদের পক্ষ থেকে দেওয়া ১৫ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে এই কর্মসূচি চলবে।

পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির মহাসচিব মো. মিজানুর রহমান রতন বলেন, জ্বালানি মন্ত্রণালয়, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আমাদের ১৫ দফা দাবির বিষয়ে জানানো হয়েছে। সেগুলো নিয়ে বারবার আলোচনা হয়েছে। কিন্তু কোনো সমাধান হয়নি। কোন আশ্বাসও পাওয়া যায়নি। তাই বাধ্য হয়ে আমরা কর্মসূচি ঘোষণা করছি। আগামী ৩০ নভেম্বরের মধ্যে আমাদের দাবি আদায় না হলে ১ ডিসেম্বর থেকে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে জ্বালানি তেল উত্তোলন, বিপণন ও পরিবহন বন্ধ থাকবে।

সংবাদ সম্মেলনে পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশন রাজশাহী বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, কেন্দ্রীয় সদস্য এমএ মোমিন দুলাল, বিভাগীয় কমিটির সদস্য এবিএম সিদ্দিক, খোরশেদ আলম লিটন, উত্তরবঙ্গ ট্যাংকলরি শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি আজিজুর রহমান ও সাংগাঠনিক সম্পাদক আজমত উল্লাহ উপস্থিত ছিলেন।

তাদের দেওয়া ১৫ দফা দাবি হচ্ছে: জ্বালানি তেল বিক্রির প্রচলিত কমিশন কমপক্ষে ৭ দশমিক ৫ শতাংশ করতে হবে, জ্বালানি তেল ব্যবসায়ীরা কমিশন এজেন্ট নাকি উৎপাদনকারী প্রতিষ্ঠান তা সুনির্দিষ্ট করতে হবে, প্রিমিয়াম পরিশোধ সাপেক্ষে ট্যাংকলরি শ্রমিকদের ৫ লাখ টাকা দুর্ঘটনা বীমা প্রথা প্রণয়ন করতে হবে, ট্যাংকলরির ভাড়া বাড়াতে হবে, পেট্রোল পাম্পের জন্য কল-কারাখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের লাইসেন্স গ্রহণ বাতিল করতে হবে, পেট্রোল পাম্পে অতিরিক্ত পাবলিক টয়লেট, জেনারেল স্টোর ও ক্লিনার নিয়োগের বিধান বাতিল করতে হবে, সড়ক ও জনপথ বিভাগ থেকে পেট্রোল পাম্পের প্রবেশ দ্বারের ভূমির জন্য ইজারা নেওয়ার প্রথা বাতিল করতে হবে, ট্রেড লাইসেন্স ও বিস্ফোরক লাইসেন্স ছাড়া অন্য দফতর বা প্রতিষ্ঠান থেকে লাইসেন্স নেওয়ার সিদ্ধান্ত বাতিল করতে হবে, বিএসটিআই থেকে বাধ্যতামূলকভাবে পাঁচ বছর পরে পরে আন্ডার গ্রাউন্ড ট্যাংক ক্যালিব্রেশনের (ট্যাংকের ভেতরের ব্যাসের পরিমাপ) সিদ্ধান্ত বাতিল করতে হবে; ট্যাংকলরি চলাচলে পুলিশি হয়রানি বন্ধ করতে হবে; সুনির্দিষ্ট দফতর ছাড়া সরকারি অন্যান্য দাফতরিক প্রতিষ্ঠান থেকে ডিলার বা এজেন্টদের অযথা হয়রানি বন্ধ করতে হবে; নতুন কোনো পেট্রোল পাম্প নির্মাণের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগীয় জ্বালানি তেল মালিক সমিতির ছাড়পত্রের বিধান চালু করতে হবে; পেট্রোল পাম্পের পাশে যে কোনো স্থাপনা নির্মাণের আগে জেলা প্রশাসকের অনাপত্তি সনদ নেওয়া বাধ্যতামূলক করতে হবে এবং বিভিন্ন জেলায় ট্যাংকলরি থেকে জোর করে পৌরসভার চাঁদা আদায় বন্ধ করতে হবে।

আজকের খুলনা
আজকের খুলনা