• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

করোনাভাইরাস এসি থেকেও ছড়াতে পারে, বলছে গবেষণা

আজকের খুলনা

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বের ২২০টি দেশ ও অঞ্চলে প্রায় ১৭ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর মৃতের সংখ্যা ১ লাখ ২ হাজারের বেশি ছাড়িয়েছে।

এমন পরিস্থিতিতে প্রাণঘাতী এই ভাইরাসটি নিয়ে বিভিন্ন সময়ে নানা তথ্য সামনে আসছে। এবার জানা গেল, এসি থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস! সম্প্রতি আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’(CDC) এর জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্র সে রকমই ইঙ্গিতই দিয়েছে।

জানা গেছে, চিনের গানজাংহু প্রদেশের এক রেস্তোরাঁয় উহানের এক ব্যক্তি সপরিবারে খেতে গিয়েছিলেন। পাশাপাশি এক মিটারের থেকে বেশি দূরত্বে থাকা অন্য দুটি টেবিলে আরও দুটি পরিবার খেতে বসেন। সামনে এসি ছিল। পরবর্তীতে দেখা যায়, প্রায় একই সময়ে ওই তিনটি পরিবারের মোট ১০ জনই করোনায় আক্রান্ত হয়েছেন। এই তিন টেবিলের থাকা কেউই কিন্তু তাদের নিজেদের মধ্যে কাউকে স্পর্শও করেননি। পরবর্তীতে উহান ফেরত ব্যক্তির শরীরে প্রথম করোনার লক্ষণ দেখা দেয়।

এদিকে ইতিমধ্যেই গবেষকরা জানিয়েছেন, করোনাভাইরাস ড্রপলেটের মাধ্যমে ছড়ায়। কথা বলা, হাঁচি, কাশির ফলে যে ড্রপলেট তৈরি হয় তা আয়তনে প্রায় ৫ মাইক্রোমিটারের বেশি। এত বড় কণা এক মিটারের বেশি দূরে যাওয়া খুব মুশকিল বলা যায়। তাই সেটা এক মিটারের মধ্যেই থিতিয়ে পড়ে।

বিজ্ঞানীদের মতে, যে ড্রপলেটের এক মিটারের মধ্যে লুটিয়ে পড়ার কথা কিন্তু এয়ার কন্ডিশনের বায়ুর প্রবাহের কারণে সেগুলো অনেকটা বেশি দূর পর্যন্ত যেতে পারে।

এসি নিয়ে যেসব সতর্কতা অবলম্বন করতে হবে-

সেন্ট্রাল এসি যে জায়গায় আছে। সেখান থেকে করোনাভাইরাসের রোগীদের একটু দূরে রাখতে হবে। যে হাসপাতালে সেন্ট্রাল এসি আছে, সেখানে প্রতি দু’জন রোগীর মধ্যে দূরত্ব আরও একটু বাড়াতে হবে। আর ডিপার্টমেন্টাল স্টোরগুলোর ক্ষেত্রে নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনার সময় এসির ব্লোয়ার থেকে দূরে থাকার চেষ্টা করুন।

একান্তই এসি চালাতে হলে, অবশ্যই তা সার্ভিসিং করে নিতে হবে। লকডাউনের কারণে এসি সার্ভিসিংয়ের লোক পাওয়া না গেলেও, যতটা সম্ভব নিজেই তা সার্ভিসিং করুন। এছাড়া দীর্ঘ দিন বন্ধ থাকার কারণে, এসির মধ্যে ব্যাক্টেরিয়া, ছত্রাক থাকতে পারে। হঠাৎ করে তা ছাড়লে ঘরের মধ্যে ছড়িয়ে পড়তে পারে নিউমোনিয়া, সাইনোসাইনোসাইটিসের মতো সমস্যা- যা এই সময় আতঙ্ক ছড়াতে পারে। এসি চালালে দিনের কোনো একটা সময় অন্তত দরজা-জানালা খুলে দিন। পর্দা নামিয়ে ঘরের মধ্যে সূর্যের আলো আসতে দিন।

আজকের খুলনা
আজকের খুলনা