• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

করোনা প্রতিরোধে ইমামদের প্রতি ইসলামিক ফাউন্ডেশনের আহ্বান

আজকের খুলনা

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২০  

জুমআ ও ওয়াক্তিয়া মসজিদের মাইকে কোভিড-১৯ এর দ্বিতীয় সংক্রমণ প্রতিরোধকল্পে জনসচেতনতা সৃষ্টিতে যথাযথ ভূমিকা পালনে খতিব ও ইমামদের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ।

মহামারি করোনা প্রতিরোধে সোমবার (৫ অক্টোবর) সকালে আগারগাঁও ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে কয়েকজন আলেমের সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানানো হয়।

বৈঠকে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রতি ওয়াক্ত নামাজের সময় মসজিদের মাইক থেকে এ ঘোষণা প্রচার করার আহ্বান জানান। তাহলো-
- মুখে মাস্ক পরা।
- কিছুক্ষণ পরপর হাত ধোয়া।
- নাক, মুখ ও চোখ অপরিষ্কার হাত দিয়ে স্পর্শ না করা এবং
- সব কাজে সামাজিক দূরত্ব বজায় রাখা।

কোভিড-১৯ সংক্রমণের সেকেন্ড ওয়েভের ক্ষতি কমাতে প্রয়োজনীয় প্রস্তুতি ও করণীয় বিষয়ে স্বাস্থ্যবিধি অনুসরণের প্রচারণার উপায় উদ্ভাবনের লক্ষ্যে আলেম-ওলামাদের নিয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ইসলামিক ফাউন্ডেশনের ওয়েবসাইটে এ সম্পর্কিত একটি নোটিশও প্রকাশ করা হয়। নোটিশটি তুলে ধরা হলো-

সভায় বক্তারা বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারি আকার ধারণ করায় বাংলাদেশের ঝুঁকিপূর্ণ পরিস্থিতি বিবেচনায় সরকারের বিভিন্ন কর্মসূচি ও বিধি-নিষেধ বাস্তবায়নে বাংলাদেশের আলেম-ওলামারা অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা প্রদান করছেন।

বিশেষ করে সারাদেশের জুমআ ও ওয়াক্তিয়া মসজিদের সম্মানিত খতিব-ইমামরা মসজিদের মাইক থেকে বারবার প্রচার চালানোয় বাংলাদেশে মসজিদসমূহে স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে নামাজ আদায় করা হচ্ছে।

করোনাভাইরাস পরিস্থিতি এখনও চলমান এবং সংক্রমণ প্রক্রিয়া অব্যাহত রয়েছে। আসন্ন শীত মৌসুমে সংক্রমণ পরিস্থিতির আরও অবনতি হয়ে মারাত্মক আকার ধারণ করতে পারে বলে বিশেষজ্ঞরা অভিমত দিয়েছেন।

কোভিড-১৯ এর সম্ভাব্য দ্বিতীয় সংক্রমণ পরিস্থিতিতে জনজীবনের সর্বক্ষেত্রে স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য জনসচেতনতা সৃষ্টিতে মসজিদের খতিব এবং ইমামদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

৫ অক্টোবর (সোমবার) সকালে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন শোলাকিয়া ঈদগাহের ইমাম ফরীদ উদ্দিন মাসউদ, দারুল উলুম রামপুরার মুহতামিম মাওলানা ইয়াহইয়া মাহমুদ, তেজগাঁও মদীনাতুল উলুম কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আব্দুর রাজ্জাক, ঢাকা নেছারিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ ড. মাওলানা কাফীলুদ্দীন সরকার, মহাখালী হোসাইনিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ ড. মাওলানা নজরুল ইসলাম আল মারুফ, জামিয়া মাদানি যাত্রাবাড়ীর মুহাদ্দিস মাওলানা উবায়দুর রহমান খান নদভী, নারায়ণগঞ্জ ভূমিপল্লী জামে মসজিদের খতিব শায়খ আহমদুল্লাহ, দারুন্নাজাত কামিল মাদরাসার মাওলানা মো. ওসমান গণি সালেহী ও হাফেজ মাওলানা আমজাদ হোসাইন।

সভায় অন্যদের মধ্যে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব গাজীউদ্দিন মোহাম্মদ মুনীর, আইইডিসিআ ‘র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোহাম্মদ আমিনুল ইসলাম খান, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মোহাম্মদ মহীউদ্দিন মজুমদার, নূর মোহাম্মদ আলম ও আনিসুজ্জামান সিকদার উপস্থিত ছিলেন।

আজকের খুলনা
আজকের খুলনা