• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

করোনা পরিস্থিতিতে অসহায়-মধ্যবিত্তদের পাশে আছেন খুলনার সাংসদ বাবু

আজকের খুলনা

প্রকাশিত: ৫ মে ২০২০  

সুন্দরবন সংলগ্ন কয়রা ও পাইকগাছা উপজেলা নিয়ে গঠিত খুলনা-৬ আসনে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের সংখ্যা অনেক। নিম্নবিত্তরা লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে পারলেও মধ্যবিত্তরা লজ্জায় লাইনে দাঁড়াতে পারছেন না।

আবার করোনা পরিস্থিতিতে ঘরে খাবার না থাকায় বিপাকে পড়ছেন মধ্যবিত্ত পরিবারের কর্মহীন মানুষেরা। তাদের দুর্ভোগ লাঘবে উদ্যোগ নিয়েছেন এই আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শেখ মো. আকতারুজ্জামান বাবু। মোবাইলে সমস্যার কথা জানালে ছাত্রলীগের নেতাকর্মীদের দিয়ে তার বাড়িতে খাদ্য সামগ্রী পাঠিয়ে দিচ্ছেন সংসদ সদস্য।

জেলা ছাত্রলীগের সহ-সভাপতি তসলিম আহমেদ তাজ জানান, সংসদ সদস্যের নির্দেশে কয়রা উপজেলা ছাত্রলীগের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকসহ ৬ জন এবং পাইকগাছা উপজেলায় ছাত্রলীগের ৫ জনের মোবাইল নম্বর দিয়ে হটলাইন চালু করা হয়েছে। বিষয়টি দলের নেতাকর্মীদের মাধ্যমে এলাকায় এলাকায় প্রচার করা হয়েছে।

সংসদ সদস্য শেখ মো. আকতারুজ্জামান বাবু জানান, নিম্নবিত্ত, মধ্যবিত্ত বা করোনার কারণে কর্মহীন যে কোনো লোক মোবাইল করলে ছাত্রলীগের নেতাকর্মীরা দিনের বেলায় তাদের নাম-ঠিকানা লিখে রাখে। সন্ধ্যায় তার দেওয়া খাদ্য সামগ্রী ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের বাড়িতে বাড়িতে পৌঁছে দিয়ে আসে। খাদ্য সামগ্রীর মধ্যে রয়েছে- ৫ কেজি চাল, ১ কেজি ডাল, ২ কেজি আলু, ২৫০ গ্রাম পেঁয়াজ ও অর্ধ লিটার সয়াবিন তেল। এর সাথে থাকছে মিষ্টি কুমড়াসহ বিভিন্ন প্রকার শাক-সবজি।

তিনি জানান, গত ১০ দিনে পাইকগাছা উপজেলায় ৬৫০ জন ও কয়রা উপজেলায় ৩৫০ জনের বাড়িতে এই খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে। প্রতিদিন গড়ে ৫০ জনের বাড়িতে খাদ্য সামগ্রী দেওয়া হচ্ছে। ব্যক্তিগত তহবিল থেকেই তিনি এসব সামগ্রী দিচ্ছেন।

আকতারুজ্জামান বাবু আরও জানান, এ পর্যন্ত ব্যক্তিগত উদ্যোগে তিনি ৮ হাজার ৭৮৫ জনের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন। এ ছাড়া দুটি উপজেলার ১ হাজার ২০০ মসজিদের ২ হাজার ৪০০ জন ইমাম ও মুয়াজ্জিনের মাঝে খাদ্য সামগ্রী দিয়েছেন। তার পৃষ্ঠপোষকতায় এলাকার বিভিন্ন দানবীর ব্যক্তি, সংস্থা ও ক্লাবের মাধ্যমে প্রায় ১০ হাজার জনকে খাদ্য সামগ্রী দেওয়া হয়েছে। এ ছাড়া সরকারি বরাদ্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান এবং ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের মাধ্যমেও বিতরণ করা হচ্ছে।

সংসদ সদস্য বাবু বলেন, উপকূলীয় কয়রা-পাইকগাছা উপজেলা এমনিতেই অনগ্রসর, অভাবী মানুষের সংখ্যা অনেক। তিনি তার সাধ্যমতো তাদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, খুলনার ৬টি আসনের সংসদ সদস্যদের মধ্যে করোনা প্রাদুর্ভাবের মাঝে শুরু থেকে এ পর্যন্ত একমাত্র খুলনা-৬ আসনের সাংসদ আকতারুজ্জামান বাবু-ই নির্বাচনী এলাকায় রয়েছেন। করোনা দুর্যোগের মধ্যে নির্বাচনী এলাকার এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটে বেড়াচ্ছেন প্রথমবারের সংসদ সদস্য বাবু। গত প্রায় দেড় মাস ধরে তিনি তার নির্বাচনী এলাকা পাইকগাছা ও কয়রায় অবস্থান করছেন। বিভিন্ন স্থানে গিয়ে ত্রাণ সামগ্রী বিতরণ করছেন।

আজকের খুলনা
আজকের খুলনা