• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

এলপিজির খুচরা দাম নির্ধারণে পদক্ষেপ জানতে চান হাইকোর্ট

আজকের খুলনা

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২০  

আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মিলিয়ে সিলিন্ডারকৃত এলপিজির (তরল পেট্রোলিয়াম গ্যাস) খুচরা মূল্য নির্ধারণ ও সিলিন্ডারের গায়ে মূল্য উল্লেখ বিষয়ে কি পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানতে চেয়েছেন হাইকোর্ট। জ্বালানি সচিব, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালককে ১ মার্চের মধ্যে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে। 

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এ আদেশ দেন। সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকনের করা এক রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়। রিট আবেদনকারী নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। আদালত অন্তবর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেন। এলপি গ্যাসের দাম নিয়ে বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে গত ১৩ জানুয়ারি রিট আবেদন করা হয়।

রুলে মূল্য নির্ধারণে কমিটি গঠনে দ্রুত পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। এ ছাড়া সিলিন্ডারের গায়ে খুচরা মূল্য উল্লেখ করতে পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে। জ্বালানি সচিব, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আইনজীবী মো. মনিরুজ্জামান সাংবাদিকদের বলেন, বিকল্প জ্বালানি হিসেবে এলপিজি গ্যাস ব্যবহার করা হচ্ছে। এই গ্যাস সম্পূর্ণ আমদানি করা হয়। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের মূল কাজ হলো জ্বালানির যৌক্তিক মূল্য নির্ধারণ করা। কিন্তু দুঃখজনক বিষয় হলো, এই বিষয়ে তাদের কোনো কর্মকাণ্ড নেই। ফলে এলপিজি গ্যাসের দাম নিয়ে এক ধরনের অরাজকতা বিরাজ করছে। একেক প্রতিষ্ঠান একেক রকম দাম নিচ্ছে।

তিনি বলেন, গত নভেম্বরে আন্তর্জাতিক বাজারে এলপি গ্যাসের দাম প্রতি টনে ১০ ডলার বাড়ল, আর আমাদের এখানে প্রতি ১২ কেজির সিলিন্ডারে বাড়ল ১৩০ টাকা। গত ১ জানুয়ারি আন্তর্জাতিক বাজারে ১২৯ ডলার দাম বাড়ার পরপরই ৪ জানুয়ারি আমাদের স্থানীয় বাজারে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ২শ টাকা বাড়িয়ে দেয়। 

আজকের খুলনা
আজকের খুলনা