• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

আমি কখনোই পেশাগত শিল্পী নই : সৈয়দ শহীদ

আজকের খুলনা

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০১৯  

জনপ্রিয় সংগীতশিল্পী সৈয়দ শহীদ। এরইমধ্যে দলনেতা ও ভোকাল হিসেবে ব্যান্ড দূরবীনের মাধ্যমে বেশকিছু শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন। ব্যান্ডের বাইরে একক ক্যারিয়ারেও চমক দেখিয়েছেন তিনি। তার গাওয়া ‘এক জীবন’ গানটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিল। কলকাতার শুভমিতার সঙ্গে তার গাওয়া এ দ্বৈত গানটি এখনো বিভিন্ন স্থানে বাজতে শোনা যায়। এরপর শহীদের কণ্ঠে আরো কিছু গান প্রশংসিত হয়েছে শ্রোতামহলে। তবে ব্যবসায়িক ব্যস্ততার কারণে গান আগের চেয়ে কম করছেন তিনি। যদিও সময় সুযোগ মিললেই নতুন গানে কণ্ঠ দিচ্ছেন।

কেমন আছেন? সময়টা কেমন যাচ্ছে?

উত্তরে শহীদ বলেন, আলহামদুলিল্লাহ। ভালো আছি। ব্যস্ততার মাঝে সময় কেটে যাচ্ছে।

এখন মূল ব্যস্ততা কি নিয়ে?

শহীদ বলেন, আমার মূল পেশা হচ্ছে ব্যবসা। পাশাপাশি গানে সময় দিচ্ছি। স্টেজ শো, নতুন গান সবই হচ্ছে সময় সুযোগ পেলে।

কিন্তু এতটা সফলতা পাওয়ার পরও তো গানে নিয়মিত হননি?

শহীদ উত্তরে বলেন, আমি কখনোই পেশাগত শিল্পী নই। শখের বসেই গান করি। সংগীত ও সংগীতের মানুষদের ভালোবাসি। গাইতে গাইতেই একটা সময় শ্রোতারা আমার গান পছন্দ করেন। আমি নিজেকে বড় শিল্পী মনে করি না। শ্রোতারা আমাকে এতটা ভালোবেসেছেন আমি তাদের প্রতি কৃতজ্ঞ।

নতুন গানের কি অবস্থা?

উত্তরে এ শিল্পী বলেন, নতুন গান করছি। এরইমধ্যে কয়েকটি নতুন গান তৈরি হয়ে আছে। সামনেই গানগুলো বিভিন্ন ব্যানার থেকে প্রকাশ হবে। আরো কিছু গানে কণ্ঠ দেয়ার কথা রয়েছে সামনে।

আপনার দূরবীন ব্যান্ডের কি অবস্থা?

শহীদ বলেন, দূরবীন ব্যান্ড নিজের গতিতে চলছে। আমরা সময়-সুযোগ পেলেই শোতে অংশ নিচ্ছি। নতুন গানের কাজও করছি। ভালো কিছু গান শ্রোতাদের উপহার দেয়ার লক্ষ্যে কাজ করছি। এ বছর ব্যান্ড নিয়ে বেশ কিছু পরিকল্পনাও ছিল। বর্ষপূর্তি উদযাপনসহ বিভিন্ন বিষয় নিয়ে চিন্তা ভাবনা থাকলেও তা করা হয়ে ওঠেনি। তবে দূরবীন নিয়ে অন্যরকম পরিকল্পনা রয়েছে। আশা করছি এগুলো পর্যায়ক্রমে শ্রোতারা জানতে পারবেন।

চলতি সময়ে গানের অবস্থা কেমন মনে হচ্ছে?

শহীদ বলেন, গানের অবস্থা মোটামুটি। আমাদের এখন অনেক ভালো শিল্পী, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক রয়েছেন। তারা ভালো কাজও করছেন। তবে আমি ব্যক্তিগতভাবে সব সময় টিমওয়ার্কের খুব অভাব অনুভব করি। গানের সময়টা এখন অস্থির। একটি গানে সবাই মিলে যতটুকু সময় দেয়া উচিত সেটা দেয়া হচ্ছে না। এ কারণে গানের সেই আবেদনটাও কম খুঁজে পাওয়া যায় এখন। শহীদ আরো বলেন, এখন ব্যয়বহুল মিউজিক ভিডিও এবং ইউটিউবে তার ভিউ গণনায় ব্যস্ত থাকেন অনেকেই। এটা আমার কাছে ঠিক মনে হয় না। অনেক জনপ্রিয় গানের ভিউ কম হতে পারে। আবার মানহীন গানের ভিউ বেশি হতে পারে। তাই ভিউকে জনপ্রিয়তার মাপকাঠি মনে করি না।

আজকের খুলনা
আজকের খুলনা