• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

স্কটল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ থেকে বাদ ওয়েস্ট ইন্ডিজ

আজকের খুলনা

প্রকাশিত: ১ জুলাই ২০২৩  

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট হতে ২২ গজের পিচে অজস্র কিংবদন্তির জন্ম হয়েছে। অথচ এই কিংবদন্তিদের দেশেই আজ ব্যর্থতার গ্লানি। ১৯৭৫ ও ১৯৭৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের ক্রিকেটীয় দাপট সবারই জানা। বিশ্বকাপের মঞ্চে ক্যারিবিয়ানরা খেলেনি এমন কখনো ঘটেনি। তবে কালের বিবর্তনে ফীকে হয়ে গিয়েছে উইন্ডিজদের সোনালী অতীত। আসন্ন ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলছে আটটি দল। বাকি দুইটি দলের জন্য জিম্বাবুয়েতে লড়াই অনুষ্ঠিত হচ্ছে। ২০২৩ বিশ্বকাপের বাছাই পর্বে নেদারল্যান্ডসের বিপক্ষে হারের পর আজ স্কটল্যান্ডে কাছে ৭ উইকেটের হারে বিশ্বকাপের স্বপ্ন শেষ হয়ে গেছে শাই হোপদের। সুপার সিক্সের প্রথম ম্যাচে স্কটিশদের বিপক্ষে হারের ফলে প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজকে দেখা যাবে না বিশ্বকাপের মঞ্চে।

কার্টলি এমব্রোস, ব্রায়ান লারা, ভিভ রিচার্ডসদের উত্তরসূরিরা বিশ্বকাপে কোয়ালিফাই করতে ব্যর্থ হয়েছে তা মেনে নিতে পারছেন না অনেক সাবেক তারকা ক্রিকেটাররা। যার প্রতিফলন দেখা যায় ডাচদের বিপক্ষে ৩৭৪ রান করেও ম্যাচ হারের পর। নেদারল্যান্ডসের বিপক্ষে হারের পরও বিশ্বকাপে খেলার কিছুটা সুযোগ ছিল জেসন হোল্ডারদের।  

বাঁচা-মরার লড়াইয়ে সুপার সিক্সে নিজেদের প্রথম ম্যাচে টসে হেরে আগে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। ইনিংসের শুরুতেই স্কটিশ বোলারদের তোপের মুখে পড়ে ক্যারবিয় ব্যাটাররা। দলীয় ৬০ রানে ৫ উইকেট হারিয়ে অল্পতেই অলআউট হয়ে যাওয়ার শঙ্কায় পড়ে শাই হোপের দল।

২১তম ওভারে ইনফর্ম ব্যাটার নিকোলাস পুরানকে দলীয় ৮১ রানে হারিয়ে চাপে পড়ে উইন্ডিজ। সপ্তম উইকেট জুটিতে জেসন হোল্ডার ও শেফার্ডের ব্যাটে ঘুরে দাঁড়ায় ক্যারিবিয়ানরা। কিন্তু স্পিনার মার্ক ওয়াটের ঘূর্ণিতে ৭৭ রানের জুটি ভাঙে। শেষ দিকে হোল্ডারও বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি।

৪৪তম ওভারে মাত্র ১৮১ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। সর্বোচ্চ ৪৫ রান করেন অলরাউন্ডার জেসন হোল্ডার। স্কটল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন ব্রেন্ডন ম্যাকমুলেন।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ম্যাথিউ ক্রস ও ব্রেন্ডন ম্যাকমুলেনের অর্ধশতকে মাত্র ৪৪ ওভারেই ৭ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় স্কটল্যান্ড। সেই সঙ্গে বিশ্বকাপের বাছাই পর্বে দুই দলের লড়াই থেকে ছিটকে যায় ওয়েস্ট ইন্ডিজ। এই হারে সুপার সিক্সে আরো দুই ম্যাচ বাকি থাকলেও পয়েন্ট শূন্য হওয়ায় বাদ পড়েছে ক্যারিবিয়ানরা।

৩ ম্যাচ থেকে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ শূন্য পয়েন্ট। অপরদিকে শীর্ষ দুইয়ে থাকা জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার আরো দুই ম্যাচ বাকি থাকলেও তাদের পয়েন্ট ইতিমধ্যে ৬। যা ক্যারিবিয়ানদের বাকি দুই ম্যাচে জয় পেলেও তা ধরা সম্ভব নয়।

এই জয়ে স্কটল্যান্ড ৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে উঠে এসেছে। ১৯৭৫ ও ১৯৭৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নদের বিশ্বকাপ মঞ্চে কোয়ালিফাই না করা যেন তাদের ভক্তদের মনে দাগ কেটে গিয়েছে।  স্কটল্যান্ডের বিপক্ষে হারের ফলে ইতিহাসে এই প্রথমবার ওয়েস্ট ইন্ডিজকে ছাড়াই বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। 

আজকের খুলনা
আজকের খুলনা