• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

২০ বছর পর সাফে বাংলাদেশের মালদ্বীপ বধ

আজকের খুলনা

প্রকাশিত: ২৫ জুন ২০২৩  

আজ হারলেই সাফ চ্যাম্পিয়নশিপ থেকে বিদায় অনেকটা নিশ্চিত হয়ে যেত জামাল ভূঁইয়াদের। ব্যাঙ্গালোরের শ্রী কান্তেরাভা স্টেডিয়ামে মালদ্বীপের বিপক্ষে কার্যত বাঁচা-মরার ম্যাচে খেলতে নেমে প্রথমে পিছিয়ে পড়লেও দারুণভাবে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। প্রথম ম্যাচে লেবাননের কাছে ০-২ গোলে হারের পর মালদ্বীপের বিপক্ষে ৩-১ গোলে জয় পেয়েছে লাল-সবুজের জার্সিধারীরা।

২০০৩ সালের পর সাফে মালদ্বীপকে হারাল বাংলাদেশ। অন্যদিকে, ২০০৯ সালের পর বাংলাদেশ সাফের সেমিফাইনাল খেলতে পারেনি। এবার সুযোগ তৈরি হয়েছে সেমিতে উঠার। আজ মালদ্বীপকে ৩-১ গোলে হারিয়ে বাংলাদেশ ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে যুগ্মভাবে লেবানন ও মালদ্বীপের সঙ্গে রয়েছে। বাংলাদেশ শেষ ম্যাচে ভুটানের বিপক্ষে খেলবে।

গত ম্যাচের মতো এই ম্যাচেও নিয়ন্ত্রণ ছিল বাংলাদেশের। লেবানন ম্যাচে বাংলাদেশ দু’টি ভুলের খেসারত দিয়েছে। আজ অবশ্য বাংলাদেশ কোনো ভুল করেনি। ১৭ মিনিটে মালদ্বীপ হামজার গোলে লিড নিলেও তাতে বাংলাদেশের ডিফেন্ডার ও গোলরক্ষকের সেই অর্থে দায় ছিল না।

হামজার ঐ আচমকা শট ছাড়া পুরো ম্যাচে বাংলাদেশকে ভীতি ছড়ানো তেমন কিছুই করতে পারেনি মালদ্বীপ। উল্টো পুরো ম্যাচজুড়ে নিয়ন্ত্রিত ফুটবল খেলেছে জামালরা। প্রথমার্ধ শেষ হওয়ার মিনিট তিনেক আগে রাকিব হোসেন ম্যাচে সমতা আনেন।

বিরতির পরও ম্যাচের লাগাম বাংলাদেশের। কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা মজিবুর রহমান জনি, মোরসালিন ও ইব্রাহিমকে নামান। এই তিন জন নামার পর বাংলাদেশের আক্রমণের ধার আরও বাড়ে। ৬৭ তম মিনিটে লিড নেয় বাংলাদেশ। এই গোলেরও যোগানদাতা তপু বর্মণ। কর্নার থেকে তার নেওয়া হেড জটলার মধ্যে পড়লে তারিক কাজী কয়েক দফা চেষ্টা করে বল জালে পাঠান।

মালদ্বীপ পিছিয়ে পড়লেও সমতা আনার মতো সুযোগ তৈরি করতে পারেনি। বাংলাদেশের রক্ষণ সেভাবে ভাঙতেই পারেনি দ্বীপরাষ্ট্রটি। তাদের ইতালিয়ান কোচ কয়েকটি বদল করলেও এতে ম্যাচে তেমন কোনো প্রভাব পড়েনি। উল্টো বাংলাদেশ এই ম্যাচের মাধ্যমে নতুন তারকা খুঁজে পেয়েছে। অ্যাটাকিং মিডফিল্ডার মোরসালিন আহমেদ দুর্দান্ত গোল করেছেন। ইনজুরি সময়ে তিনি বক্সের মধ্যে দারুণভাবে বলের নিয়ন্ত্রণ নিয়ে গোলরক্ষককে পরাস্ত করেন। এত সুন্দর ফিনিশিং অনেকদিন পর দেখা গেল জাতীয় দলে। 

আজকের খুলনা
আজকের খুলনা