• শনিবার ১৫ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১ ১৪৩১

  • || ০৭ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের খুলনা

১৫ অক্টোবর থেকে ইন্টারনেট ডেটার ৩ দিনের প্যাকেজ থাকছে না

আজকের খুলনা

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৩  

নতুন নির্দেশিকা অনুযায়ী গ্রাহকদের সর্বোচ্চ সেবা নিশ্চিতে মোবাইল ফোন ডেটার প্যাকেজসংখ্যা সর্বোচ্চ ৪০ এবং মেয়াদ সাতদিন, ৩০ দিন ও অসীম (আনলিমিটেড) করার ঘোষণা দেওয়া হয়েছে। কিন্তু বন্ধ হয়ে যাচ্ছে তিন ও পনের দিন মেয়াদের প্যাকেজ। আগামী ১৫ অক্টোবর থেকে এটি কার্যকর হবে।

রোববার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন আয়োজিত (বিটিআরসি) এক সভায় এ কথা বলেন মোস্তাফা জব্বার।

মোস্তাফা জব্বার জানান, গ্রাহকদের তিন দিন মেয়াদের জন্য মোবাইল অপারেটেরগুলো যে পরিমাণ ডাটা অফার করে একই পরিমাণ ডাটা তিনদিন মেয়াদের পরিবর্তে সাতদিনের মেয়াদে দেওয়া হবে। এর ফলে গ্রাহকরা অধিক সময়সীমার মধ্যে ডাটা খরচ করার সুযোগ পাবেন এবং অব্যবহৃত ডাটা হারানোর সম্ভাবনা নেই।

তিনি আরও বলেন, একই সঙ্গে ডাটা বিভ্রান্তি কমাতে বিদ্যমান তিন দিন, সাত দিন, পনের দিন ও ত্রিশ দিনের পরিবর্তে প্যাকেজের মেয়াদ সাত দিন, ত্রিশ দিন ও আনলিমিটেড এবং প্যাকেজের সর্বোচ্চ সংখ্যা ৯৫টি থেকে কমিয়ে ৪০টিতে নির্ধারণ করা হয়েছে।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিআরসির ভাইস চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক এ কে এম হাবিবুর রহমান, এমটবের সভাপতি ও বাংলালিংকের সিইও এরিক অস, রবি'র চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার মোহাম্মদ সাহেদুল আলম, গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান, এমটবের সেক্রেটারি জেনারেল লেফটেন্যান্ট কর্নেল (অব.) মোহাম্মদ জুলফিকার বক্তব্য দেন। অনুষ্ঠানে বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ মূলপ্রবন্ধ উপস্থাপনা করেন।

সভায় মোবাইল অপারেটরদের উদ্দেশ্যে মোস্তাফা জব্বার বলেন, আপনি যখন প্যাকেজ বিক্রি করবেন গ্রাহকদের কাছে সে প্যাকেজের গ্রহণযোগ্যতা থাকতে হবে। ডাটা নিয়ে মানুষের প্রশ্ন হচ্ছে ডাটার মেয়াদ কেন থাকবে। জনগণ যাতে বিভ্রান্ত না হয় কিংবা জনগণ যাতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হয় সেটাই হওয়া উচিৎ। সততাই হওয়া উচিৎ ব্যবসা প্রসারের হাতিয়ার। বিদ্যমান প্যাকেজ গ্রাহকদের কাছে গ্রহণযোগ্য না হওয়ায় প্রতিনিয়ত গ্রাহকদের অভিযোগ পাচ্ছি। আমার কেনা ডাটা আমি ব্যবহার করবো যতদিন খুশি এটাই স্বাভাবিক।

তিনি বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর কাছেও মোবাইল ডাটা গুরুত্বপূর্ণ। ভয়েজ কলের ক্ষেত্রে সর্বোচ্চ এবং সর্ব নিম্নরেট আমরা নির্ধারণ করেছি। মোবাইল ব্রডব্যান্ড ব্যবহারকারীর ক্ষেত্রেও একদেশ একরেট নির্ধারণ করে আমরা আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছি- পুরস্কৃত হয়েছি। প্যাকেজ যতবেশি থাকে মানুষ তত বিভ্রান্ত হয়। ব্যবসা প্রসারে গ্রাহক সন্তুষ্টি অর্জন করার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, তিন দিনের ডাটা সাত দিনে ব্যবহারের নির্দেশনা গ্রাহকের স্বার্থে। অংশীজনদের সঙ্গে ১৪টি বৈঠকের পর এ নির্দেশনা প্রণয়ন করা হয়েছে।

সভায় বিটিআরসির মহাপরিচালক মূলপ্রবন্ধে নির্দেশনাটির প্রেক্ষাপট সবিস্তারে তুলে ধরেন।

আজকের খুলনা
আজকের খুলনা