• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

আজকের খুলনা

কবরে মরদেহ রাখার ও মাটি দেওয়ার দোয়া

আজকের খুলনা

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২৩  

আল্লাহ রাব্বুল আলামিন পবিত্র কোরআনুল কারিমে ইরশাদ করেন- کُلُّ نَفۡسٍ ذَآئِقَۃُ الۡمَوۡتِ উচ্চারণ: ‘কুল্লুনাফসিন যাইকাতুল মাওত’।অর্থ: ‘প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে’। (সূরা: আলে ইমরান, আয়াত: ১৮৫)

আর তাই মৃত্যু অনিবার্য একটি বিষয়। যারাই জন্মগ্রহণ করবে, তাদেরই মৃত্যুবরণ করতে হবে। মানুষের মৃত্যুর পর প্রথমে তাকে গোসল দিতে হয়, এরপর জানাজা পড়াতে হয়।

জানাজার পর যত তাড়াতাড়ি সম্ভব দাফন শেষ করার কথা বলা হয়েছে। মৃত ব্যক্তিকে কবরে রাখার ও মাটি দেওয়ার সময় দোয়া পড়ার কথা হাদিসে এসেছে।

কবরে মরদেহ রাখার দোয়া

জানাজা পর মৃত ব্যক্তিকে কবরে রাখার সময় দোয়া পড়তে বলেছেন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

দোয়াটি হলো- بِسْمِ الله وَ عَلَى سُنَّةِ رَسُوْلِ الله بِسْمِ اللهِ وَ عِلَى مِلَّةِ رَسُوْلِ الله 
  
উচ্চারণ: ‘বিসমিল্লাহ ওয়া আলা সুন্নাতি রাসূলিল্লাহ’। অন্য বর্ণনায় এসেছে- ‘বিসমিল্লাহি ওয়া আলা মিল্লাতি রাসূলিল্লাহ’।

অর্থ: ‘আল্লাহ তাআলার নামে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ত্বরিকা বা দলের ওপর রাখা হচ্ছে’। (তিরমিজি ও আবু দাউদ)

কবরে মরদেহ রাখার পর মাটি দেওয়ার দোয়া

আবু উমামা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, যখন রাসূল (সা.) এর কন্যা উম্মে কুলসুমকে কবরে রাখা হয় তখন রাসূল (সা.) বললেন- مِنْهَا خَلَقْنَاكُمْ وَفِيهَا نُعِيدُكُمْ وَمِنْهَا نُخْرِجُكُمْ تَارَةً أُخْرَى

উচ্চারণ: ‘মিনহা খালাকনাকুম ওয়া ফিহা নুঈদুকুম ওয়ামিনহা নুখরিজুকুম তা রাতান উখরা’।

অর্থ: ‘আমি মাটি থেকে তোমাদেরকে সৃষ্টি করেছি, আর মাটিতেই তোমাদেরকে ফিরিয়ে আনব। পুনরায় তোমাদেরকে মাটি থেকে বের করব’। (সূরা: ত্বহা, আয়াত: ৫৫)

কোনো ব্যক্তিকে মাটি দেওয়ার সময় দোয়াটি পড়ার নিয়ম হলো, প্রথমবার মাটি দেওয়ার সময় ‘মিনহা খালাকনাকুম’ বলতে হয়। দ্বিতীয়বার ‘ওয়া ফিহা নুঈদুকুম’ বলতে হয়। আর তৃতীয়বার বলতে হয় ‘ওয়া মিনহা নুখরিজুকুম তারাতান উখরা’। (সুনানে বায়হাকি ৬৯৭৩)

আজকের খুলনা
আজকের খুলনা