• শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২২ ১৪২৯

  • || ১৩ রজব ১৪৪৪

আজকের খুলনা

আখেরি মোনাজাতে শান্তি-সমৃদ্ধি-ঐক্য ও কল্যাণের ফরিয়াদ

আজকের খুলনা

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩  

মানবতার শান্তি, সমৃদ্ধি, ঐক্য ও কল্যাণ কামনায় শেষ হয়েছে ৫৬তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্ব।

আজ রবিবার (২১ জানুয়ারি) দুপুর সোয়া ১২টার দিকে আখেরি মোনাজাত শুরু হয়। মোনাজাত পরিচালনা করেন তাবলিগ জামাতের দিল্লি মারকাজের শীর্ষ মুরব্বি মাওলানা সা’দ আহমদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সা’দ কান্ধলভী। প্রায় আধা ঘণ্টা ধরে চলা এই মোনাজাতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি, সমৃদ্ধি ও ঐক্য কামনা করা হয়।

মোনাজাতের আগে হেদায়েতি বয়ান করেন মাওলানা ইউসুফ। বয়ান বাংলায় তরজমা করেন মাওলানা আব্দুল্লাহ মনসুর।

দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিতে গতরাত থেকেই তুরাগ তীরে আসেন বহু মানুষ। প্রথম পর্বের মতো না হলেও রোববার ভোর থেকে মানুষের স্রোত আরও বাড়তে থাকে ইজতেমা ময়দানের দিকে। সকাল ১০টার আগেই কানায় কানায় পূর্ণ হয় ইজতেমা ময়দান।

ময়দানে যারা জায়গা পাননি তারা আশপাশের সড়কগুলোতে পাটি, বিছানা ও পেপার বিছিয়ে বসে পড়েন।

দুপুর সোয়া ১২টার দিকে মাওলানা ইউসুফ মোনাজাত শুরু করলে মুহূর্তের মধ্যেই সমগ্র ইজতেমা ময়দান ও আশপাশের এলাকায় পিনপতন নীরবতা নেমে আসে।

‘আমিন আলাহুমা আমিন, ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে টঙ্গীর তুরাগ তীর। ধনী-গরিব, নেতা-কর্মী নির্বিশেষে সব শ্রেণি-পেশা-গোষ্ঠীর মানুষ আল্লাহর দরবারে দুই হাত তুলে নিজ নিজ কৃতকর্মের জন্য ক্ষমা প্রার্থনা করেন।

লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান সবাই মহান আল্লাহর দরবারে নিজেকে সমর্পণ করে নিজ নিজ গুণাহ মাফের জন্য আখেরি মোনাজাতে শরিক হন।

আধা ঘণ্টার মোনাজাত শুরু হয় ‘রাব্বানা যলামনা আনফুসানা’ দিয়ে। মোনাজাতে দেশি-বিদেশি কয়েক লাখ ধর্মপ্রাণ মানুষ অংশ নেন। মোনাজাতের সময় লাখো মুসল্লি দুই হাত তুলে আমিন আমিন করে মহান আল্লাহর কাছে মাগফিরাত কামনা করেন।

আবেগঘন আখেরি মোনাজাতে পরিচালনা করতে গিয়ে মাওলানা ইউসুফ বিন সা’দ কান্ধলভী কান্নায় ভেঙে পড়েন। তখন উপস্থিত মুসল্লিরাও নিজেদের সামলে রাখতে পারেননি। তারাও কান্না করতে থাকেন। মুসল্লিদের কান্নার শব্দে পুরো ইজতেমা এলাকাসহ আশপাশের বাতাস ভারি হয়ে ওঠে।

অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে তাবলিগ জামাতে বিরোধ চলছে। যে কারণে এবারও বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয় দুই ভাগে। প্রথম পক্ষ বা মাওলানা সাদ কান্ধলভীর বিরোধী হিসেবে পরিচিত মাওলানা জুবায়ের অনুসারীরা ইজতেমা পালন করেন ১৩ থেকে ১৫ জানুয়ারি।

চার দিন পর গত শুক্রবার (২০ জানুয়ারি) থেকে শুরু হয় দ্বিতীয় পক্ষ বা মাওলানা সাদ কান্ধলভী অনুসারীদের ইজতেমা, আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে যা আজ শেষ হয়।

আজকের খুলনা
আজকের খুলনা