• বুধবার ১২ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২৯ ১৪৩১

  • || ০৪ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের খুলনা

দিঘলিয়ায় যথাযথ মর্যাদায় স্বাধীনতা দিবস পালিত

আজকের খুলনা

প্রকাশিত: ২৬ মার্চ ২০২৪  

স্বাধীনতা দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার খান মাসুম বিল্লাহ বলেছেন, আজ ২৬ শে মার্চ, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। আজকের এই দিনে, আমরা বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসার সাথে স্মরণ করি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ইতিহাসের মহানায়ক স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, আমরা স্মরণ করি  আমাদের মহান মুক্তিযুদ্ধের শহীদদের। যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা আজ স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ পেয়েছি।

বাঙালি জাতির হাজার বছরের ইতিহাসের শৌর্য-বীর্যের এক অবিস্মরণীয় গৌরবময় দিন আজ। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন আজ। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামক একটি স্বাধীন ভূখণ্ডের নাম জানান দেওয়ার দিন আজ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে, বাঙালি জাতি একসাথে ঐক্যবদ্ধ হয়ে ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করে। ৩০ লক্ষ শহীদ ও দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আমরা এই স্বাধীনতা অর্জন করেছি। ১৯৭১ সাল আমাদের স্মরনীয় বছর। আমাদের পাওয়ার আনন্দ যেমন রয়েছে পাশাপাশি হারানোর বেদনাও  রয়েছে।  দীর্ঘ  ৯  মাসের সশস্ত্র সংগ্রামে  পরাজয় নিশ্চিত বুঝতে পেরে পাক হানাদা বাহিনী  তাদের এদেশীয় দোসরদের সহায়তায় ২৫ শে মার্চ কাল রাতে নিরস্ত্র বাঙ্গালিকে নির্বিচারে হত্যা করে  এ দেশকে মেধাশূন্য করার জন্য ১৪ ডিসেম্বর ১১ শত ১১ জন বুদ্ধিজীবীকে রায়ের বাজার বদ্ধভূমিতে নিয়ে নৃশংস ভাবে হত্যা করে। বহু প্রাণ আর এক সাগর রক্তের বিনিময় বীর বাঙালি ছিনিয়ে আনে বিজয়ের লাল সূর্য । পরম শ্রদ্ধা আর ভালবাসায় আমরা স্মরণ করি মুক্তিযুদ্ধে অবদানকারী লাখো শহীদদের যাদের  জীবন উৎসর্গে আমরা পেয়েছি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ ও লাল- সবুজ পতাকা। শিক্ষা স্বাস্থ্য আবাসন সহ বিভিন্ন সূচকে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল আমাদের লক্ষ্য ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ। এ লক্ষ্যে সুশিক্ষায় শিক্ষিত কারিগরি ও প্রযুক্তি জ্ঞান সম্পন্ন দেশপ্রেমী নাগরিক আমাদের প্রয়োজন। ইস্মার্ট বাংলাদেশ গড়ার মাধ্যমে আমরা এগিয়ে যাব তিনি আগামী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের  ইতিহাস ও  স্বাধীনতা সম্পর্কে প্রকৃত ইতিহাস তুলে ধরতে সকলের প্রতি আহ্বান জানান।  

দিঘলিয়ায় স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে স্বাধীনতা দিবসের কর্মসূচির শুরু হয়। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে ৭১ এর শহীদদের স্মরণে উপজেলা প্রশাসন, পুলিশ, মুক্তিযোদ্ধা, উপজেলা আওয়ামী লীগ, প্রেসক্লাব, সামাজিক প্রতিষ্ঠান বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান জাতির পিতা বঙ্গবন্ধু মুরালে পুষ্প্রস্তবক অর্পণ করেন এরপর উপজেলার দেয়াড়াস্থ গণকবর স্মৃতিস্তম্ভে পুষ্পস্তব অর্পণ শেষে  মার্চপাস্ট ও কুচকাওয়াজ ও বীর মুক্তিযোদ্ধা এবং শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান।  এছাড়া জাতির শান্তি, সমৃদ্ধি, দেশের উন্নয়ন ও অগ্রগতি এবং শহীদ মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফেরাত  কামনায় সকল মসজিদ, মন্দির, গীর্জা ও উপাসনালয় বিশেষ দোয়া এবং স্বাধীনতা দিবসের তাৎপর্য শীর্ষ আলোচনা সভা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা অডিটরিয়ামে ২৬ শে মার্চ সকাল সাড়ে ১১ টায় অনুষ্ঠিত হয়।  

স্বাধীনতা দিবসের আলোচনা সভায় দিঘলিয়া উপজেলা নির্বাহী অফিসার খান মাসুম বিল্লাহ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান শেখ মারুফুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ জাকির হোসেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ শিরিন ময়না, অফিসার ইনচার্জ বাবুল আক্তার। আলোচনা সভায় বক্তব্য রাখেন , ইউপি চেয়ারম্যান মোঃ হায়দার আলী মোড়ল, আড়ংঘাটা ইউপি চেয়ারম্যান মোঃ ফরিদ আক্তার  উপজেলা প্রকৌশলী আবু তারেক সাইফুল কামাল, বীর মুক্তিযোদ্ধা গাজী আজগর আলী, মুক্তিযোদ্ধা কামরুজ্জামান বাচ্চু, মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী,  উপজেলার সেনহাটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ ফরহাদ হোসেন, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও সাবেক দিঘলিয়া মডেল মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক মোঃ আমিরুল ইসলাম আরো উপস্থিত ছিলেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. ফজলুল করিম, তথ্য কর্মকর্তা সাঈদা খাতুন, মহিলা বিষয়ক কর্মকর্তা বিপাশা দেবী তনু, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মাহবুবুল আলম, উপজেলা সমবায় কর্মকর্তা খন্দকার জহিরুল ইসলাম, পল্লী উন্নয়ন কর্মকর্তা তরিকুল ইসলাম, কৃষি কর্মকর্তা কিশোর আহম্মেদ, উপজেলা সহকারী প্রোগ্রামার পুষ্পেন্দু দাস, জনস্বাস্থ্য প্রকৌশল মোঃ মুস্তাফিজুর রহমান,প্রকল্প কর্মকর্তা মোঃ আরিফ হোসেন, নির্বাচন কর্মকর্তা হুমায়রা পারভীন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা,  মৎস্য কর্মকর্তা মনজুরুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মাহফুজুর রহমান  আনসার ভিডিপি কর্মকর্তা শাহনাজ পারভীন, মাষ্টার কামরুল ইসলাম, বারাকপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল্লা আল মামুন, দিঘলিয়া প্রেসক্লাবের সভাপতি মোঃ শহিদুল ইসলাম, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শেখ আনছার আলী, আড়ংঘাটা থানার প্রতিনিধি ও খানজাহান আলী থানার প্রতিনিধি সহ উপজেলার বিভিন্ন দপ্তরের দাপ্তরিক প্রধানগণ, সামাজিক ব্যক্তিবর্গ ও সুধীজন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি   সঞ্চালনায় ছিলেন, মাষ্টার কামরুল ইসলাম।  

উপজেলা আওয়ামী লীগে ও সহযোগী সংগঠনের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি খান নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক মোল্লা আকরাম হোসেন, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক এমএ রিয়াজ কচি, জেলা আওয়ামী লীগের সদস্য সামসুর নাহার, উপজেলার এস এম গোলাম রহমান , কে এন এম আসাদুজ্জামান, শেখ আনছার আলী,  রিয়াজুল , হাসান মাহামুদ রাকিব প্রমূখ।

মুক্তিযোদ্ধাদের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন  বীর মুক্তিযোদ্ধা গাজী আজগর আলী, বীর মুক্তিযোদ্ধা কামরুজ্জামান বাচ্চু, মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী,  মুক্তিযোদ্ধা মনির হোসেন, মুক্তিযোদ্ধা মোঃ মনির উদ্দিন শেখ, মুক্তিযোদ্ধা রুস্তম আলী, মুক্তিযোদ্ধা গনেষ রায় প্রমূখ।

দিঘলিয়া প্রেসক্লাবের পক্ষ পুষ্পস্তব অর্পণ করেন  প্রেসক্লাবের সভাপতি মোঃ শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক মোঃ হাবিবুর রহমান তারেক, সহ-সভাপতি ইঞ্জিঃ অহিদ মুরাদ , সহ-সম্পাদক কে এন এম আসাদুজ্জামান, প্রচার সম্পাদক সালাউদ্দিন মোল্লা, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক তৌহিদ রুপম, ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক রানা মোল্লা, সাংবাদিক রুবেল হোসেন প্রমূখ।

অপরদিকে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয় । উপজেলা ইসলামিক ফাউন্ডেশন এর ফিল্ড সুপারভাইজার মোঃ শাহজাহান আলম এর সভাপতিত্বে বক্তব্য রাখেন খান হাফিজুর রহমান নবী, গোলাম রহমান, হাসান উদ্দিন মোল্লা প্রমূখ।

আজকের খুলনা
আজকের খুলনা