• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

প্রতারণার খপ্পরে কয়রার বয়োবৃদ্ধ হাই

আজকের খুলনা

প্রকাশিত: ২৬ মার্চ ২০২৪  

মুক্তিযোদ্ধা তালিকায় নিজের নাম অন্তর্ভুক্ত করতে প্রতারণার খপ্পরে পড়ে ২৬ লক্ষাধিক টাকা খুঁইয়েছেন বয়োবৃদ্ধ আব্দুল হাই ফকির। মুক্তিযুদ্ধকালীন সকল সনদ থাকার পরও প্রতারকের জালে পড়ে হারিয়েছেন মাথা গোজার ঠাঁই টুকুও। হতভাগ্য আব্দুল হাই ফকির জেলার কয়রা উপজেলার খিরোল গ্রামের মৃত আব্দুল জব্বার ফকিরের ছেলে। সব হারিয়ে প্রতারকদের জীবননাশের হুমকিতে পথে পথে ঘুরে বেড়াচ্ছেন তিনি। গতকাল সোমবার সময়ের খবর কার্যালয়ে এসে এসব বর্ণনা করেন ৭১ বছর বয়সী আঃ হাই। নগরীর বানরগাতির ডলফিন মোড়ের বাসিন্দা ইকবাল হোসেন মোল­া ও তার স্ত্রী মোসাঃ নার্গিস আক্তার প্রতারণা করে ২৬ লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ তার। ইকবাল হোসেন মোল­া তেরখাদার বসুন্দরী তলা এলাকার ওহাব মোল­ার ছেলে।
বয়োবৃদ্ধ আব্দুল হাই ফকির জানান, ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনা জেলার বারাকপুর ক্যাম্পে মুক্তিযুদ্ধকালীন প্রশিক্ষণ নিয়ে মহান স্বাধীনতাযুদ্ধে জীবনবাজী রেখে ঝাঁপিয়ে পড়েন তিনি। মুক্তিযুদ্ধে ৯নং সেক্টরের আওতাধীন শহিদ মনোরঞ্জন নগরে ক্যাম্প ইনচার্জ গাজী রফিকুল ইসলামের নেতৃত্বে সক্রিয় যুদ্ধে অংশ নেন আব্দুল হাই ফকির। যুদ্ধ শেষে অস্ত্র জমা দিয়ে নিজ গৃহে ফিরে যান তিনি। পরে আর মুক্তিযোদ্ধা তালিকাভুক্তিকরণে নিজের নাম লেখাতে পারেননি। দীর্ঘদিন পর ২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার খুলনা সফরে এলে কয়রা থেকে শহরে এসে কেসিসি মার্কেটের চশমার দোকানদার সুলতান ও কয়রার আব্দুল­াহ্ আল কওছারের মাধ্যমে পরিচয় হয় মোসাঃ নার্গিস আক্তারের সাথে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে চাকরি করেন বলে মোসাঃ নার্গিস আক্তার নিজের পরিচয় দিয়ে মুক্তিযোদ্ধা তালিকায় আব্দুল হাই ফকিরকে অন্তর্ভুক্ত করার প্রতিশ্র“তি দেন। এরপর থেকে ব্যাংক, বিকাশ ও নগদে দফায়-দফায় ২৬ লক্ষাধিক টাকা হাতিয়ে নেয় প্রতারক চক্রটি। প্রতারণার ফাঁদ আঃ হাই ফকির বুঝতে পারলে ফের লম্বা প্রতিশ্র“তি দিয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের দু’টি চেক দিয়ে পুনরায় আরও টাকা নেয় তারা। জমিজমা ভিটেমাটি বিক্রি করে আব্দুল হাই ফকির প্রতারকদের হাতে তুলে দেয় সর্বস্ব। এখন প্রতারকদের জীবননাশের ভয়ে পালিয়ে দিনাতিপাত করছেন তিনি। প্রতারকদের থেকে জীবনের শেষ সঞ্চয়ের অর্থ ফেরত ও মৃত্যুর পূর্বে মুক্তিযোদ্ধা স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন অসহায় আব্দুল হাই ফকির।

এ ব্যাপারে অভিযুক্ত ইকবাল হোসেন মোল­া (০১৬৩৩ ৩৭৭৫৪০) এবং তার স্ত্রী মোসাঃ নার্গিস আক্তারের (০১৭১২ ০৪৭৯৯৫) ব্যবহৃত মোবাইল নম্বরে কল করলে নম্বর দু’টি বন্ধ পাওয়া গেছে।

আজকের খুলনা
আজকের খুলনা