• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

আতাইসেতু অগ্রগতির বিষয়ে স্পেন প্রতিনিধি দলের সাথে সালাম মূর্শেদী

আজকের খুলনা

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৪  

স্টাফ রিপোর্টারঃ খুলনা জেলার দিঘলিয়া উপজেলার বারাকপুর ইউনিয়নের আড়ুয়া ফেরিঘাটে আতাই নদীর উপর সেতু নির্মাণের অগ্রগতির বিষয়ে আজ সোমবার (২৯ জানুয়ারি) খুলনা-৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদীর সাথে ঢাকার এনভয় টাওয়ারে সাক্ষাৎ করেন স্পেন দূতাবাসের অর্থনৈতিক ও বাণিজ্যিক অফিসের প্রধান কর্মকর্তা এস্তের পেরেস তায়োসেস, ‘স্পেনের সেনচুনিয়ন এস এ’ কোম্পানির বিজনেস ডেভেলপমেন্টের ভাইস প্রেসিডেন্ড আলেজান্দ্রো ভিদাউরেটা, প্রজেক্ট ম্যানেজার রদ্রিগো ফার্নান্দেজ এবং কোম্পানির বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টটেটিভ সোহেল খান। 

বৈঠকে স্পেনের প্রতিনিধি দল সেতু নির্মাণের সম্ভাব্যতা যাচাই সহ বাংলাদেশ সরকারের সড়ক ও জনপথ অধিদপ্তর , সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সাথে বৈঠকের অগ্রগতির বিষয়ে জনাব আব্দুস সালাম মূর্শেদীর কাছে তুলে ধরেন।  

স্পেনের সেনচুনিয়ন এস এ কোম্পানির বিজনেস ডেভেলপমেন্ট ভাইস প্রেসিডেন্ট আলেজান্দ্রো ভিদাউরেটা বলেন, স্পেন সরকার ও বাংলাদেশ যৌথ উদ্যোগে এই প্রথম অত্যাধুনিক প্রযুক্তি ব্যাবহারের মাধ্যমে একটি দৃষ্টিনন্দন সেতু নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। সেতু নির্মাণে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সাথে আমাদের বৈঠকগুলো সফলভাবে সম্পন্ন হয়েছে এবং এই প্রকল্পে অর্থায়ন জন্য স্পেন সরকার আগ্রহ প্রকাশ করেছে। এই বিষয়ে বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের পক্ষ থেকে একটি প্রস্তাবনা চেয়ে পাঠানো হয়েছে।

এই বিষয়ে সালাম মূর্শেদী এমপি বলেন,  যে কোনো দেশের আর্থসামাজিক উন্নয়নের জন্য একান্তভাবে অপরিহার্য যোগাযোগ ব্যবস্থার উন্নতি করা। যোগাযোগ ব্যবস্থা যদি ভালো হয় একটা দেশের বা অঞ্চলের উন্নয়ন শুরু হয়ে যায়। খুলনা-৪ আসনের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে তৃতীয় বারের মতো আমাকে সংসদ সদস্য নির্বাচিত করেছে রুপসা, তেরখাদা ও দিঘলিয়াবসী। আমি এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও মানুষের ভাগ্য উন্নয়নের জন্য বদ্ধপরিকর। এই আতাই সেতুটি নির্মাণ হলে দিঘলিয়া থেকে ঢাকার দুরত্ব অনেকাংশে কমবে এবং অত্র এলাকার জীবনমানের উন্নয়নসহ আর্থ সামাজিক উন্নয়ন হবে। সেতুটির কাজ যাতে দ্রুত শুরু হয় সেই বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করবো।

উল্লেখ্য, জাতীয় সংসদের দশম অধিবেশনে জনাব আব্দুস সালাম মূর্শেদী এমপি তার নির্বাচনী এলাকা দিঘলিয়া উপজেলার উন্নত যোগাযোগ ব্যবস্থার লক্ষে বারাকপুর ইউনিয়নের আড়ুয়া ফেরিঘাটে আতাই নদীতে একটি সেতু নির্মাণের উপর গুরুত্বারোপ করে সংসদে বক্তব্য উপস্থাপন করেন। এই দাবির প্রেক্ষিতে বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিগোচর হয় এবং তাঁরই আন্তরিকতার ফলে সংশ্লিষ্ট মন্ত্রনালয় থেকে স্পেনের সেনচুনিয়ন এস এ কোম্পানিকে সেতুটির প্রাক সম্ভাব্যতা যাচাইয়ের জন্য অনুরোধ করে চিঠি দেওয়া হয়। বাংলাদেশ সরকারের এই অনুরোধের প্রেক্ষিতে ২০২১ সালের ১৩ই ফেব্রুয়ারি সেতুটির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য স্পেনের একটি প্রতিনিধি দল আতাই নদীর উভয় পাড়ে সরেজমিনে সেতু এলাকা পরিদর্শন করে ইতিবাচক মনোভাব প্রকাশ করেন। পরবর্তিতে সেতু নির্মাণের সম্ভাব্যতা যাচাই সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে বৈঠক করে অর্থ সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়।

আজকের খুলনা
আজকের খুলনা