• শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২২ ১৪২৯

  • || ১৩ রজব ১৪৪৪

আজকের খুলনা

খুলনা ডুমুরিয়ায় উদ্বোধন হলো সমলয়ে চাষাবাদ

আজকের খুলনা

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩  

খুলনার ডুমুরিয়ার শোভনায় কৃষক সমাবেশের মাধ্যমে রবি মৌসুমে বোরো ধানের সমলয়ে চাষাবাদ উদ্বোধন করা হয়েছে। 

মঙ্গলবার সকালে শোভনা নিমিষ শিষা বিলপাড়ে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন প্রধান অতিথি হিসেবে উপস্হিত থেকে  এই কার্যক্রমের উদ্বোধন করেন। কার্যক্রমের  মধ্যে রয়েছে রাইস ট্রান্সপ্লান্টার দিয়ে চারা রোপণ করে কম্বাইন্ড হারভেস্টার দিয়ে ধান কাটা কার্যক্রম বাস্তবায়ন করা। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কৃষি সমাবেশে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ দপ্তর,খামারবাড়ী খুলনার উপপরিচালক (ভারপ্রাপ্ত) কাজী জাহাঙ্গীর হোসেন।

অনুষ্ঠানে জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফিন বলেন, বর্তমান সরকারের সময় দেশে কৃষি ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হয়েছে। এই উন্নয়নের অংশ হিসেবে সরকার সমলয়ে চাষাবাদ কার্যক্রম শুরু করেছে। বর্তমানে দেশে এই পদ্ধতি চালু করায় দেশের কৃষক উপকৃত হচ্ছেন। এসব কৃষক বিনা মূল্যে সার, বীজ ও কীটনাশক প্রণোদনা হিসেবে পাচ্ছেন। আগের কোনো সরকারই এভাবে কৃষকদের পাশে এসে দাঁড়ায়নি। তিনি আরো বলেন,কৃষকদের শুধু আর্থিক প্রণোদনা দেয়া নয়,তাদের কে যথাযথ সামাজিক সম্মানও দিতে হবে।কৃষি ও বাংলাদেশ পরস্পরের সাথে সম্পর্ক যুক্ত’।

 সমাবেশে কৃষক সুশান্ত মল্লিক বলেন, ‘যন্ত্রের ব্যবহারের মাধ্যমে আমরা নতুন পদ্ধতিতে ধান চাষ শুরু করতে যাচ্ছি।এখানে ধান রোপণে শ্রমিক লাগে না। ধান কাটার সময়ও অল্প শ্রমিক দিয়ে আমরা ধান কাটতে পারব। এ জন্য আমাদের ব্যয় অনেক কম হবে।’

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ ইনসাদ ইবনে আমিন বলেন, ‘এ উপজেলায় সমলয়ে ধান চাষের জন্য শোভনা ইউনিয়নের শোভনা  গ্রামের ৭৭ জন কৃষককে সম্পৃক্ত করেছি। তাঁদের ৫০ একর  জমিতে এই পদ্ধতি ব্যবহার করা হবে।যান্ত্রিক পদ্ধতিতে সরকারি খরচে বীজতলা তৈরি থেকে শুরু করে কৃষকের ধান কেঁটে দেয়া হবে।

 এই পদ্ধতিতে চাষাবাদে কৃষকরা ধান চাষে আর্থিকভাবে লাভবান হবেন।’

 সমাবেশে আরো বক্তব্য দেন উপজেলা নির্বাহী অফিসার শরীফ আসিফ রহমান, উপজেলা সহকারি কমিশনার(ভূমি) আফরোজ শাহীন খসরু,উপজেলা প্রকৌশলী মোঃ রবিউল ইসলাম,উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শারমিনা পারভীন রুমা,কৃষি সম্প্রসারণ দপ্তর খুলনার অতিরিক্ত উপপরিচালক

 (উদ্যান) মহাদেব চন্দ্র সানা,অতিরিক্ত উপপরিচালক(পিপি) এস,এম মিজান মাহামুদ,কৃষি সম্প্রসারণ দপ্তরের প্রকৌশলী দিপংকর চন্দ্র বালা,উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ ওয়ালিদ হোসেন ও আরাফাত জামিল,থানা অফিসার ইনচার্জ সেখ কনি মিয়া,ইউপি চেয়ারম্যান সুরঞ্জিত বৈদ্য প্রমূখ।

কৃষক সমাবেশের আলোচনা সভা শেষে সমলয়ে চাষাবাদ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

আজকের খুলনা
আজকের খুলনা