• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

জমি নিয়ে বিরোধ: খুলনায় ৫০০ কলাগাছ কেটে ফেলল দুর্বৃত্তরা

আজকের খুলনা

প্রকাশিত: ২৯ জুন ২০২২  

খুলনার ডুমুরিয়ায় জমি নিয়ে বিরোধের জের ধরে ৫০০ কলাগাছ কেটে ফেলার অভিযোগ উঠেছে প্রতিপক্ষের বিরুদ্ধে। একই সঙ্গে জমিতে থাকা ওল, মেটে আলু ও লাউ গাছ কেটে সাবাড় করে দিয়েছে তারা।

মঙ্গলবার (২৮ জুন) ডুমুরিয়া উপজেলার আটলিয়া ইউনিয়নের বরাতিয়া গ্রামে এ ঘটনা ঘটে।
এ ঘটনায় ভুক্তভোগী আব্দুল কুদ্দুস শেখ (৪৭) বাদী হয়ে ৯ জনের নাম উল্লেখ করে এবং আরও ৩৫/৪০ জনকে অজ্ঞাত আসমি করে ডুমুরিয়া থানায় মামলা দায়ের করেছেন।

ভুক্তভোগী আব্দুল কুদ্দুস শেখ বলেন, ২০১৭ সালে বরাতিয়ায় সাড়ে ২৩ শতক জমি কেনা হয়। পরের বছর ওই জমি ভোগদখল শুরু করি। এখনও সেখানেই আছি। তবে মঙ্গলবার প্রতিপক্ষের ৩৫/৪০ জন লোক দখলের উদ্দেশ্যে লাঠিসোটা ও ধারাল অস্ত্র নিয়ে জমিতে হামলা চালায়। এত লোক দেখে মারপিট করতে পারে এমন শঙ্কায় আমি সেখান থেকে সরে যাই। তারা আমার ৫০০ কলাগাছ কেটে ফেলেছে। এছাড়া উপড়ে ফেলেছে অন্যান্য সবজির গাছও। এতে প্রায় ৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। আর যাওয়ার সময় ৩৫ কান্ধি কলা কেটে নিয়ে গেছে তারা। আমরা কী ক্ষতি করেছি জানি না। তারা কেন গাছের সঙ্গে এমনটা করল বুঝতে পারলাম না।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, বরাতিয়া গ্রামের কুলবাড়িয়া-বরাতিয়া মৌজায় বাদীর স্ত্রী খাদিজা বেগমের নামে সাড়ে ২৩ শতক জমি রয়েছে। ওই জমি নিয়ে বিবাদী হায়দার আলি গোলদার (৫৬) গংয়ের সঙ্গে বিরোধ চলে আসছিল। তাদের বিরুদ্ধে জমি দখলের চেষ্টার অভিযোগ করে সহকারী জজ আদালত খুলনায় দেওয়ানি (১২৩/১৯ নম্বর) মামলা দায়ের করে বাদীপক্ষ। আদালত উভয় পক্ষের শুনানি শেষে বাদীপক্ষের অনুকূলে অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দেন।

তবে আদালতের আদেশ অমান্য করে মঙ্গলবার হায়দার আলি গোলদারের নেতৃত্বে ৩৫/৪০ জন সন্ত্রাসী জমিতে হামলা চালায়। এ সময় জমিতে থাকা ৫০০ কলা গাছ, ওল, লাউ ও মেটে আলু গাছ কেটে ফেলে তারা। এরপর বাদীপক্ষকে মামলা না করার হুমকি দিয়ে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে।

ডুমুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেখ কনি মিয়া বলেন, এ ঘটনায় থানায় মামলা রেকর্ড হয়েছে। আসামিদের গ্রেফতারে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা