• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

দিঘলিয়ায় ঝুঁকিপূর্ণ ভবনে চলছে ৭ গুরুত্বপূর্ণ দপ্তরের কাজ

আজকের খুলনা

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২১  

খুলনার দিঘলিয়া উপজেলার পুরাতন প্রশাসনিক ভবনে ঝুঁকির মধ্যে অফিস করছে উপজেলার ৭ টি দপ্তরের কর্মকর্তা কর্মচারীরা।

জানা যায়, উপজেলা পরিষদ প্রথা প্রবর্তনের পর ১৯৮৩ সালে পরিষদের প্রশাসনিক কার্যক্রম পরিচালনার জন্য ভবনটি নির্মিত হয়। উপজেলা পরিষদের সকল প্রশাসনিক কার্যক্রম এই ভবন থেকে পরিচালিত হতো। উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সহ সকল দপ্তরের অফিসগুলো দ্বিতল বিশিষ্ট এই ভবনে ছিলো। নির্মাণের পর বেশ কয়েকবার দায়সারাভাবে ভবনটির সংস্কার কাজ করা হয়েছে। বর্তমানে ভবনটি খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

ঝুঁকিপূর্ণ ঐ ভবনের ভেতর উপজেলার ৭ টি দপ্তরের অফিসিয়াল কাজকর্ম চলছে। দপ্তরগুলি হলো উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়, উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়, উপ-সহকারী প্রকৌশলীর ( ত্রান শাখা) ‘র কার্যালয়, উপজেলা তথ্যসেবা কার্যালয়, উপজেলা ডিজিটাল সেন্টার ও উপজেলা দারিদ্র বিমোচন ফাউন্ডেশন।

ইতিপূর্বে পুরানো ভবন সংলগ্ন নতুন প্রশাসনিক ভবন নির্মাণ করে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়সহ গুরুত্বপূর্ণ দপ্তরগুলো নতুন ভবনে স্থানান্তর করা হলেও স্থান সংকুলান না হওয়ায় অবশিষ্ট ৭ টি দপ্তরের কার্যক্রম পুরানো ভবন থেকেই চলতে থাকে।

উপজেলা পরিষদের মসজিদটি ভেঙ্গে সেখানে মডেল মসজিদ নির্মাণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। ভেঙ্গে ফেলা মসজিদের মুসল্লিদের এ ভবনের অডিটোরিয়ামে জীবনের ঝুঁকি নিয়ে ৫ ওয়াক্ত নামাজ আদায় করতে হচ্ছে। এছাড়া ভবনটিতে রয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, উপজেলা বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাব।

বিষয়টি নিয়ে কথা হয় দিঘলিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহাবুবুল আলমের সাথে। তিনি খুলনা গেজেটকে বলেন, ইতিমধ্যে আমরা একটি সমন্বিত ভবন নির্মাণের প্রস্তাবনা সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে পাঠিয়েছি। প্রস্তাবনাটি অনুমোদন পেয়ে নতুন ভবন নির্মিত হলে পুরানো ভবনে ঝুঁকি নিয়ে যে সকল দপ্তরের অফিসিয়াল কাজ কর্ম চলছে সেগুলো স্থনান্তর করা হবে।

আজকের খুলনা
আজকের খুলনা