• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

বিএনপি-জামায়াত জোট সন্ত্রাসী তা আবার প্রমাণ হলো: প্রধানমন্ত্রী

আজকের খুলনা

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২৩  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি-জামায়াত জোট সন্ত্রাসী তা আবার প্রমাণ হলো। সন্ত্রাসীদের যেভাবে শিক্ষা দিতে হয় সেভাবে শিক্ষা দেবে সরকার। মঙ্গলবার (৩১ অক্টোবর) গণভবনে বিকাল ৪টায় সাম্প্রতিক বেলজিয়াম সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।  

গত ২৪ অক্টোবর ইউরোপীয় কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইনের আমন্ত্রণে গ্লোবাল গেটওয়ে ফোরামে যোগ দিতে বেলজিয়াম সফরে যান প্রধানমন্ত্রী। সফর শেষে গত শুক্রবার (২৭ অক্টোবর) দেশে ফেরেন তিনি। সফরকালে প্রধানমন্ত্রী ফোরামের সাইডলাইনে ইউরোপীয় দেশগুলোর নেতাদের সঙ্গে বেশ কয়েকটি বৈঠক করেন।

সফরকালে ২৫ অক্টোবর সকালে তিনি ইসির নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ও ইউরোপীয় বাণিজ্য কমিশনার ভালদিস ডোমব্রোভস্কিসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন। পরে বাংলাদেশের প্রধানমন্ত্রী ইসি প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইনের সঙ্গেও একটি বৈঠক করেন।

দ্বিপক্ষীয় এ বৈঠকের পর বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি খাতে ৩৫০ মিলিয়ন ইউরোর একটি ঋণসহায়তা চুক্তি স্বাক্ষর হয়। পাশাপাশি ইসি ও ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংকের সঙ্গেও দেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে ৪৫ মিলিয়ন ইউরোর একটি অনুদান চুক্তি সই হয়েছে। একই সঙ্গে নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগের জন্য বাংলাদেশ সরকার ও ইসির মধ্যে আরেকটি অনুদান চুক্তি স্বাক্ষর হয়েছে।

ওইদিনই প্রধানমন্ত্রী ‘‌গ্লোবাল গেটওয়ে ফোরামের’ উদ্বোধনী পূর্ণাঙ্গ অধিবেশনে ভাষণ দেন। একই দিন বিকালে ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট ড. ওয়ার্নার হোয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। সন্ধ্যায় প্রধানমন্ত্রী গ্লোবাল গেটওয়ে ফোরামে অংশগ্রহণকারী রাষ্ট্র ও সরকারপ্রধানদের সম্মানে উরসুলা ভন ডার লেইনের দেয়া নৈশভোজে যোগ দেন।

প্রধানমন্ত্রীর সফরকালে দেশের সামাজিক খাতে বিনিয়োগের জন্য বাংলাদেশ সরকার ও ইসির মধ্যে পাঁচটি ভিন্ন অনুদান চুক্তি সই হয়। 

২৬ অক্টোবর সকালে শেখ হাসিনা বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু ও লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটেলের সঙ্গে পৃথক দুটি দ্বিপক্ষীয় বৈঠক করেন। একই দিন বিকালে প্রধানমন্ত্রী গ্লোবাল গেটওয়ে ফোরামের সমাপনী পূর্ণাঙ্গ অধিবেশনে যোগ দেন। শেখ হাসিনা পরে বেলজিয়ামে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের দেয়া সংবর্ধনায় যোগ দেন। সফর শেষে শুক্রবার দুপুরে ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেন তিনি।

আজকের খুলনা
আজকের খুলনা