• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

র‌্যাব সংস্কারের কোনো প্রশ্নই দেখি না: এম খুরশীদ হোসেন

আজকের খুলনা

প্রকাশিত: ১ অক্টোবর ২০২২  

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তাবের পর র‌্যাব সংস্কারের কোনো প্রয়োজন আছে বলে মনে করেন না এলিট ফোর্স র‌্যাবের প্রধান কর্মকর্তা এম খুরশীদ হোসেন। বলেন, ‘আমি ব্যক্তিভাবে বলব র‌্যাব সংস্কারের কোনো প্রশ্নই দেখি না। আমরা এমন কোনো কাজ করছি না যে র‌্যাবকে সংস্কার করতে হবে। আমাদের পূর্ব থেকে যে বিধিবিধান আছে, সেই বিধিবিধান অনুসারে আমরা কাজ করছি। আমরা আইনের বাইরে কোনো কাজ করি না।’

আজ শনিবার (০১ অক্টোবর) সকালে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেওয়া শেষে র‌্যাবের নবনিযুক্ত ডিজি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

সম্প্রতি মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন দ্রূতই র‌্যাবের নিষেধাজ্ঞা বাতিল হচ্ছে না। র‌্যাবকে সংস্কারের কথা জানান এই মার্কিন রাষ্ট্রদূত।

সাংবাদিকদের একপ্রশ্নের জবাবে এম খুরশীদ হোসেন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র র‌্যাব কর্মকর্তাদের যে নিষেধাজ্ঞা দিয়েছে সেটা সরকারি ভাবে মোকাবেলা করা হচ্ছে। তারা যেসব বিষয় আমাদের কাছে চেয়েছে, এরইমধ্যে আমরা সেসব বিষয় জবাব দিয়েছি। জবাব দেবার পরে তারা আর পাল্টা প্রশ্ন করার সুযোগ পায়নি।

র‌্যাব ডিজি বলেন, আপনি বললেন এতোগুলো লোক আমার উধাও হয়েছে, বলতে তো হবে তারা কারা? আমরা তো বলেছি কে কোথায় কী অবস্থায় আছে। আমি মনে করি না এটা বড় কোনো চ্যালেঞ্জ সরকার কিংবা আমাদের জন্য। আমরা আমাদের দায়িত্ব পালন করে যাবো। এটা সত্য যারা কাজ করে তাদের ভুলক্রুটি হতেই পারে। তবে দেখতে হবে, সেটা ব্যক্তি স্বার্থে করেছি, নাকি দেশের সাধারণ মানুষের জন্য করেছি। তাই বলবো, এসব বিষয় আমরা সরকারি ভাবে মোকাবেলা করব।

সম্প্রতি মার্কিন রাষ্ট্রদূত বলেছেন র‌্যাবের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে না বরং র‌্যাবকে সংস্কারের জন্য বলা হয়েছে এমন প্রশ্নের জবাবে র‌্যাব ডিজি এম খুরশীদ হোসেন বলেন, আমি ব্যক্তিভাবে বলব র‌্যাব সংস্কারের কোনো প্রশ্নই দেখি না। আমরা এমন কোনো কাজ করছি না যে র‌্যাবকে সংস্কার করতে হবে। আমাদের পূর্ব থেকে যে বিধিবিধান আছে, সেই বিধিবিধান অনুসারে আমরা কাজ করছি। আমরা আইনের বাইরে কোনো কাজ করি না।

আদেও সংস্কারের জন্য কোনো লিখিত প্রস্তাব করেছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না আমাদের কাছে কোনো লিখিত প্রস্তাব দেইনি।

আজকের খুলনা
আজকের খুলনা