• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ছোট বোনকে কাছে পেয়ে আগলে ধরলেন প্রধানমন্ত্রী

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২২  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। পরিবারের সবাইকে ঘাতকরা মেরে ফেললেও ভাগ্যক্রমে বেঁচে যান বঙ্গবন্ধু কন্যারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানা চড়াই-উতরাই পার হয়ে একাধিকবার দেশ পরিচালনা করছেন। তার পাশ থেকে ছায়ার মতো ছিলেন ছোট বোন শেখ রেহানা। প্রধানমন্ত্রীও বড় বোন হয়ে ছোট বোনকে সবসময় স্নেহের ছায়ায় রেখেছেন।

কদিন আগে শেখ রেহানার জন্মদিন গেল। তখন তিনি লন্ডনে ছিলেন। বিশেষ এই দিনে দুই বোন কাছাকাছি না থাকতে পারলেও প্রধানমন্ত্রীর লন্ডন ও নিউইয়র্ক সফরকালে বিমানবন্দরে দেখা হয়ে গেল। এ সময় ছোট বোনকে বুকে জড়িয়ে ধরেন বড় বোন শেখ হাসিনা। দুজনের আবেগমাখা ছবি সফরে থাকা অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন। ছবিতে দুজনকে বেশ প্রাণবন্ত দেখাচ্ছিল।

এদিকে বিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) যুক্তরাজ্য সময় বিকাল ৫টা ও বাংলাদেশ সময় রাত ১০টায় লন্ডনে পৌঁছান তিনি। বিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে অংশগ্রহণ শেষে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দিবেন প্রধানমন্ত্রী। আগামীকাল ১৬ সেপ্টেম্বর কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরে যুক্তরাজ্যের দক্ষিণ এশিয়া, উত্তর আফ্রিকা, জাতিসংঘ ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রী লর্ড আহমদ প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

পরের দিন আগামী ১৭ সেপ্টেম্বর লেবার পার্টির নেতা স্যার কেইর স্টারমার প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পাশাপাশি প্রধানমন্ত্রী ১৮ সেপ্টেম্বর বাকিংহাম প্যালেসে রাষ্ট্র ও সরকারপ্রধানদের সম্মানে রাজার এক সংবর্ধনায় যোগ দেবেন। ১৯ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে অংশ নেবেন। একই দিন সন্ধ্যায় বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে নিউইয়র্কের উদ্দেশে প্রধানমন্ত্রীর লন্ডন ত্যাগ করার কথা রয়েছে।

২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সংবর্ধনায় যোগ দেবেন। পাশাপাশি তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন। তিনি ইউএনএইচসিআরের ফিলিপো গ্রান্ডি ও স্লোভেনিয়ার প্রেসিডেন্ট বরুত পাহোরের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। একই দিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সংবর্ধনায় যোগ দেবেন তিনি। ২১ সেপ্টেম্বর শেখ হাসিনা বাংলাদেশ, বতসোয়ানা ও স্লোভাক প্রজাতন্ত্র এবং জাতিসংঘ আয়োজিত উচ্চপর্যায়ের টেকসই আবাসন শীর্ষক অনুষ্ঠানে যোগ দেবেন।

২৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে ভাষণ দেবেন। ২৪ সেপ্টেম্বর তিনি প্রবাসী বাংলাদেশিদের নাগরিক সংবর্ধনায় যোগ দেবেন।

আজকের খুলনা
আজকের খুলনা