• বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২৩ ১৪২৯

  • || ০৭ জ্বিলহজ্জ ১৪৪৩

আজকের খুলনা

দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বহুমুখী অর্থনৈতিক জোন গড়ে উঠবে

আজকের খুলনা

প্রকাশিত: ৮ জুন ২০২২  

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের একটি স্বপ্ন পূরণের আর মাত্র ১৭ দিন বাকী। আগামী ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের মধ্যদিয়ে এই অঞ্চলের মানুষের সেই স্বপ্ন বাস্তাবায়ন হবে। ওইদিন সকাল ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা বহুমুখী সেতুর উদ্বোধন করবেন। এরপরই যানবাহন চলাচলের জন্য পদ্মা সেতুর দ্বার উন্মুক্ত করা হবে। পদ্মা সেতু চালু হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বহুমুখী অর্থনৈতিক জোন গড়ে উঠবে বলে মন্তব্য করেছেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা।

এক সাক্ষাৎকার তিনি বলেছেন, পদ্মা সেতু উন্মোচন হলেই দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বহুমুখী অর্থনৈতিক জোন গড়ে উঠবে। পদ্মা সেতুকে ঘিরে ইতোমধ্যে মাওয়া থেকে শুরু করে মোংলা পর্যন্ত রাস্তার দুই পাশে অর্থলগ্নি করে যারা কলকারখানাসহ বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তুলতে চান, তারা জায়গা কিনে ফেলেছেন। এখন জায়গা পাওয়া মুশকিল। এখানে নতুন নতুন শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠবে। এই অঞ্চলের কলকারখানা গড়ে উঠলে বেকারত্বতা দূর হবে মানুষ আশাবাদী।

তিনি বলেন, এই অঞ্চলের মানুষকে স্বপ্ন দেখানোর জন্য প্রধানমন্ত্রী যে উদ্যোগ এবং সাহসিকতার পরিচয় দিয়েছেন আমরা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ তাকে ভুলবো না। আমরা আল্লাহর কাছে শুকরিয়া জানাই। একইসঙ্গে আল্লাহ তাকে যেন হায়াত দান করেন। এই অঞ্চলের মানুষের দুঃখ-দুর্দশা দূর করতে তিনি যে পদক্ষেপ নিয়েছেন মহান আল্লাহ তাকে ভালো রাখবেন, আমরা সেই প্রত্যাশা করি।

উল্লেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হতে শুরু করে পদ্মা সেতুর কাঠামো। এরপর একে একে ৪২টি পিলারে বসানো হয় ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান। ৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু পুরোপুরি দৃশ্যমান হয় ২০২০ সালের ১০ ডিসেম্বর। আগামী ২৫ জুন স্বপ্নের পদ্মাসেতুর উদ্বোধন করা হবে।

আজকের খুলনা
আজকের খুলনা