• শনিবার   ২৪ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ৯ ১৪২৮

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪২

আজকের খুলনা

‘ঘরে বসেও অনেক কিছু করা সম্ভব’

আজকের খুলনা

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২০  

আঁখি আলমগীর। তারকা কণ্ঠশিল্পী। সম্প্রতি বিভিন্ন শিল্পীর সঙ্গে ঘরে বসে রবীন্দ্রসংগীত গেয়ে প্রশংসা কুড়িয়েছেন। এ নিয়ে কথা হয় তার সঙ্গে-

ঘরে বসে বিভিন্ন শিল্পীর সঙ্গে রবীন্দ্রসংগীত গাইলেন। তা সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশের পর বেশ আলোচনা শোনা যাচ্ছে। এই পরিকল্পনা হঠাৎ করেই?

ঘরে বসেও অনেক কিছু করা সম্ভব- এবার তার প্রমাণ দিয়েছেন অনেকে। দেশে ও বিদেশে ভার্চুয়াল কনসার্ট হচ্ছে, সিনেমা তৈরি হচ্ছে। কিন্তু কারও দেখাদেখি নয়, আমরা যা করেছি তা হঠাৎ করে। 'গানবাংলা পরিবার' নামে আমাদের একটি ফেসবুক গ্রুপ আছে। ক'দিন আগে সেই গ্রুপের শিল্পীরা আড্ডা দিচ্ছিলাম। আড্ডার মাঝে হঠাৎ তাপস [কৌশিক হোসেন তাপস] তার পিয়ানোতে কবিগুরুর 'আনন্দলোকে মঙ্গলালোকে' গানটি সুর তুলে শোনায়। সেই সুর শুনে নিজেকে আর ধরে রাখতে পারিনি। মনের অজান্তেই গাওয়া শুরু করি। পরে দেখি আমার সঙ্গে গ্রুপের অন্য শিল্পীরাও গানে কণ্ঠ মেলাতে শুরু করেছে। এভাবেই যার যার ঘরে বসে গানটি গাওয়া। কিন্তু ফেসবুকে এই গান প্রকাশের পর এত আলোচনা হবে, সত্যি ভাবিনি।

সম্মিলিতভাবে রবীন্দ্রসংগীত গাওয়ার পেছনে বিশেষ কোনো কারণ?

রবীন্দ্রনাথ তার সৃষ্টির মধ্য দিয়ে মানুষকে শুধু আনন্দ দেয় না, জীবন নিয়ে ভাবায়, দুঃসময়ে সাহসী করে তোলে, ধৈর্য ধরতে শেখায়। মানুষের আবেগ, অনুভূতি থেকে শুরু করে বিভিন্ন ধাপ অতিক্রমের প্রেরণা জোগায়। করোনার এই মহামারিতে সেটিই গানের মাধ্যমে জানাতে চেয়েছি। বাস্তবেও রবীন্দ্রসংগীত দুঃসময়ে সাহস জোগাচ্ছে।

ঘরে বসে অনেকে নতুন গান করছেন। আপনার তেমন কোনো পরিকল্পনা আছে?

নতুন গানের আয়োজন নিয়ে আপাতত ভাবছি না। তবে মানুষের পাশে থাকার জন্য যদি গানের মাধ্যমে কোনো বার্তা দিতে হয়, তাহলে সেই কাজটি করতে পারি। কিন্তু সেটা এককভাবে সম্ভব নয়। আমরা যেমন অনেকে মিলে রবীন্দ্রসংগীত গেয়েছি, ঠিক সেভাবে যদি কোনো গানের আয়োজন করা হয়, তাহলে চেষ্টা করে দেখতে পারি।

করোনাভাইরাস নিয়ে কোনো বার্তা দিতে চান?

করোনাভাইরাসের এই বিপর্যয়ে কী করতে হবে, তা সবাই কমবেশি জানেন। আমি শুধু বলতে চাই, এই দুঃসময়ে মানুষের পাশে থাকুন এবং নিজেকে নিরাপদে রাখুন। তাহলেই এই দুর্যোগ কেটে যাবে।

আজকের খুলনা
আজকের খুলনা