• শনিবার ১৫ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১ ১৪৩১

  • || ০৭ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের খুলনা

বাইডেনকে ব্যঙ্গ করে সৌদির টিভিতে ভিডিও প্রচার, মুহূর্তে ভাইরাল

আজকের খুলনা

প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩  

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ব্যঙ্গ করে তৈরি করা একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ভাইরাল হয়েছে। সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত একটি টেলিভিশন চ্যানেলে সেই ভিডিও প্রচার করা হয়েছে। জো বাইডেনের বাস্তব জীবনে ভারসাম্য হারিয়ে পড়ে যাওয়ার ঘটনা নিয়ে এই ভিডিওটি তৈরি করা হয়েছে।

ভিডিওটি টুইটারে প্যাপি ট্রাম্পো নামের একটি অ্যাকাউন্ট থেকে শেয়ার করা হয়েছে। এতে বাইডেন ও কমলা হ্যারিসের চরিত্রে দু’জনকে অভিনয় করতে দেখা যায়।

ভিডিওতে দেখা যায়, ৮০ বছর বয়সী বাইডেনের চরিত্রে অভিনয় করা ব্যক্তি হোয়াইট হাউসের আদলে বানানো মঞ্চে দাঁড়িয়ে আছেন। সামনে উপস্থিত সবাইকে হাত নাড়িয়ে অভিবাদন জানিয়ে মঞ্চ থেকে নেমে আসেন তিনি। এরপর কী করবেন ভেবে কিনারা করতে না পেরে চারপাশে ঘুরতে থাকেন তিনি।

এমনকি মঞ্চের পেছনের দিকে থাকা পতাকার দিকে ফিরিয়েও হাত নাড়তে দেখা যায় তাকে। এ সময় হঠাৎ মঞ্চে হাজির হন কমলা হ্যারিসের চরিত্রে অভিনয় করা একজন। তিনি হাত বাড়িয়ে বাইডেনের সাথে করমর্দন করেন। তবে কমলা হ্যারিসের চরিত্রে যাকে দেখা যায়, তার চোখে মুখে আতঙ্কের ছাপ স্পষ্ট।

মঞ্চ থেকে নামার সময় বাইডেনকে পথ দেখিয়ে দিলেও তিনি পেছনে থাকা পতাকার দিকে এগিয়ে যেতে চান। তখন কমলার চরিত্রে অভিনয় করা নারী তাকে হাত ধরে মঞ্চ থেকে নিয়ে যান।

ভিডিওর শেষের দিকে দেখা যায়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দেশটির বিমান বাহিনীর বিমানে উঠতে যাচ্ছেন। এ সময় সিঁড়ির কাছে দাঁড়িয়ে আছেন কমলা হ্যারিস। বিমানে উঠতে গিয়ে কয়েকবার হোঁচট খেয়ে সিঁড়িতে পড়ে যান বাইডেন।

২০২১ সালের ১৯ মার্চ যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের জয়েন্ট বেজ অ্যান্ড্রুজ থেকে আটলান্টায় ভ্রমণ শুরুর আগে সিঁড়ি বেয়ে বিমানে ওঠার সময় তিনবার পড়ে গিয়েছিলেন জো বাইডেন। ওই সময়ও ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যায়, লম্বা সিঁড়ি বেয়ে বিমানে ওঠার সময় সিঁড়ির মাঝ বরাবর পৌঁছাতেই প্রথম হোঁচট খান প্রেসিডেন্ট বাইডেন। ডান হাতে রেলিং ধরে থাকলেও প্রথম দফায় বাম হাত দিয়ে নিজেকে কোনো মতে রক্ষা করেন তিনি।

সৌদির টেলিভিশন চ্যানেলে প্রচারিত ব্যঙ্গাত্মক ভিডিওটি টুইটারে শেয়ার করা হয়েছে শুক্রবার। এরপর মুহূর্তের মধ্যে সেটি ভাইরাল হয়ে ছড়িয়ে পড়ে। ভিডিওটি এখন পর্যন্ত ৭ লাখ ৬০ হাজারের বেশি বার দেখা হয়েছে এবং এতে লাইক দিয়েছেন ১৫ হাজারের বেশি মানুষ। আর রিটুইট করেছেন প্রায় ৫ হাজার জন।

অনেকে এই ভিডিওটি চরম ব্যঙ্গাত্মক হিসেবে উল্লেখ করে প্রশংসা করেছেন। অন্যদিকে, কিছু ব্যবহারকারী ভিডিওটি পরিষ্কারভাবে অসম্মানজনক বলে মন্তব্য করেছেন।

কমেন্টে একজন ব্যবহারকারী লিখেছেন, এই ব্যঙ্গাত্মক ভিডিওটি অত্যন্ত হাস্যকর। তবে বাস্তবে এটা খুবই দুঃখজনক। কারণ বিষয়টা ঠিক এমন নয়। অন্য একজন লিখেছেন, ভিডিওটি একই সাথে মজার এবং ভীতিকর।

মার্কিন দৈনিক নিউইয়র্ক পোস্ট বলছে, সৌদি আরবের টেলিভিশন চ্যানেলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে এ নিয়ে দ্বিতীয় বারের মতো ব্যঙ্গাত্মকভাবে তুলে ধরা হলো। গত বছরের এপ্রিলে ‘স্টুডিও ২২’ একটি ব্যঙ্গাত্মক ভিডিও নির্মাণ করে। এতে প্রেসিডেন্ট জো বাইডেনকে একজন ভুলে যাওয়া বৃদ্ধ হিসেবে দেখা যায়; যিনি মঞ্চে ঘুমিয়ে পড়েন। পরে তার ঘুম ভাঙানোর জন্য কমলা হ্যারিসের প্রয়োজন হয়।

আজকের খুলনা
আজকের খুলনা