• বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২০ ১৪২৯

  • || ১১ রজব ১৪৪৪

আজকের খুলনা

ইউক্রেনের ছয়টি কমান্ড পোস্ট ধ্বংস, ২৫০ সেনা নিহত

আজকের খুলনা

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২  

রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ এক ব্রিফিংয়ে বলেছেন, রুশ বাহিনী খেরসন এবং খারকভ অঞ্চলের পাশাপাশি ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ইউক্রেনীয় সেনাদের ছয়টি কমান্ড পোস্ট ধ্বংস করেছে।

খেরসন অঞ্চলের সাদোভয়ে, দুদচানি এবং জোলোটায়া বাল্কা, ডিপিআরের ইয়ামপোল এবং খারকভ অঞ্চলের কিসলোভকা অঞ্চলে শত্রুদের ছয়টি কমান্ড পোস্ট ধ্বংস করা হয়েছিল। পাশাপাশি, গুলি চালানোর অবস্থানে থাকা ৬২টি আর্টিলারি ইউনিট সহ ১৩৭টি অঞ্চলে জনশক্তি এবং সামরিক হার্ডওয়্যার ধ্বংস করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান সশস্ত্র বাহিনী এলপিআর-এর ক্র্যাসনি লিমান এলাকায় ইউক্রেনীয় সৈন্যদের দুটি কোম্পানির ইউনিটের সাথে আক্রমণ করার প্রচেষ্টা ব্যর্থ করেছে, কোনাশেনকভ বলেছেন। ‘ক্র্যাসনি লিমান এলাকায়, লুগানস্ক পিপলস রিপাবলিকের স্টেলমাখোভকা এবং প্লোশচাঙ্কা বসতিগুলির এলাকায় পূর্ব-অগ্নিকাণ্ড ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর দুটি কৌশলগত কোম্পানি ইউনিটের সাথে লুহানস্ক গণপ্রজাতন্ত্রের কলমিচিখা এবং প্লোশচাঙ্কার বসতিগুলির দিকে আক্রমণ করার চেষ্টাকে ব্যর্থ করে দেয়,’ কোনাশেনকভ বলেছেন।

মুখপাত্রের মতে, ইউক্রেনীয় পক্ষ প্লোশচাঙ্কা এবং চেরভোনোপোপোভকার নিকটবর্তী দুর্গগুলিকে প্রবেশ করানো এবং সজ্জিত করার ব্যর্থ প্রচেষ্টাও করেছিল। ‘কামানের গোলাগুলির ফলে, ইউক্রেনের সেনা ইউনিটগুলিকে ছত্রভঙ্গ করে তাদের প্রাথমিক অবস্থানে ফিরে ঠেলে দেয়া হয়েছিল,’ তিনি যোগ করেছেন। কোনাশেনকভের মতে, ৫০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা হয় নিহত বা আহত হয়েছে। ‘তিনটি সাঁজোয়া যুদ্ধ যান এবং চারটি বিশেষ সামরিক গাড়ি ধ্বংস করা হয়েছে,’ তিনি যোগ করেছেন।

রুশ সেনারা লুহানস্ক পিপলস রিপাবলিকের নোভোসেলোভস্কয় বসতির দিকে ইউক্রেনীয় বাহিনীর আক্রমণের প্রচেষ্টা বন্ধ করেছে, ৩০ জন শত্রু সৈন্যকে নির্মূল করেছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন। ‘কুপিয়ানস্ক এলাকায়, ইউক্রেনীয় সেনাবাহিনীর জনশক্তির ঘনত্বের এলাকায় আর্টিলারি ফায়ার নোভোসেলোভস্কয়ের এলপিআর বসতির দিকে শত্রুর আক্রমণকে ব্যর্থ করে দিয়েছে,’ কোনাশেনকভ বলেছেন, ৩০ জন ইউক্রেনীয় সেনাকে নির্মূল করা হয়েছে এবং দুটি পিকআপ ট্রাক ধ্বংস করা হয়েছে।

কোনাশেনকভ বলেছেন, রাশিয়ান সৈন্যরা জাপোরোজিয়া অঞ্চলে চারটি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে। ‘জাপোরোজিয়া অঞ্চলের রাজুমোভকা বসতি এলাকায় ইউক্রেনীয় বাহিনীর ক্ষেপণাস্ত্র ও আর্টিলারি অস্ত্র সহ চারটি ডিপো নিশ্চিহ্ন করা হয়েছে,’ তিনি বলেছিলেন। এছাড়াও, ‘ডিনেপ্রপেট্রোভস্ক শহরের এলাকায় হিমারস মাল্টিপল রকেট লঞ্চারের জন্য ১০০ টিরও বেশি ক্ষেপণাস্ত্র সহ একটি গোলাবারুদ ডিপো ধ্বংস করা হয়েছিল,’ কোনাশেনকভ যোগ করেছেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, ডোনেৎস্কের দিকে ইউক্রেনের সেনাবাহিনীর সমস্ত পাল্টা আক্রমণ রুশ সেনারা প্রতিহত করেছে। ‘ডোনেৎস্ক এলাকায়, সোলেদার, অপিটনয়ে, কুর্দিউমোভকা এবং মায়োর্স্ক বসতি এলাকায় ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর পাল্টা আক্রমণ রাশিয়ান সৈন্যদের অগ্নিসংযোগ এবং দৃঢ় পদক্ষেপের ফলে প্রত্যাহার করা হয়েছিল। ৭০ জন ইউক্রেনীয় সেনাকর্মী, দুটি ট্যাঙ্ক, দুটি সাঁজোয়া যুদ্ধের যানবাহন এবং পাঁচটি পিকআপ ট্রাক ধ্বংস করা হয়েছে,’ কোনাশেনকভ বলেছেন।

এছাড়াও, রুশ বাহিনী ডিপিআর-এ বিদেশী সৈন্যদের উপর একটি উচ্চ-নির্ভুল স্ট্রাইক করেছে, ১০০ জন ভাড়াটে সৈন্যকে নির্মূল করেছে, মুখপাত্র যোগ করেছেন। এছাড়াও, ছয়টি সাঁজোয়া যান ধ্বংস করা হয়েছে, কোনাশেনকভ বলেছেন। সূত্র: তাস।

আজকের খুলনা
আজকের খুলনা