• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ভারতে ৩য় করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত, আইসোলেশনে ৭০

আজকের খুলনা

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২০  

বিশ্বজুড়ে ক্রমেই বাড়ছে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা। ধরা পড়েছে অন্তত ২৪টি দেশে। বাংলাদেশে এখনও নিশ্চিত না হলেও প্রাণঘাতী ভাইরাসটি পৌঁছেছে প্রতিবেশী ভারতে। দেশটিতে এখন পর্যন্ত মোট তিনজনের শরীরে ২০১৯-এনসিওভি শনাক্ত করা হয়েছে।

দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সোমবার ভারতের কেরালায় করোনাভাইরাস আক্রান্ত তৃতীয় ব্যক্তির সন্ধান পাওয়া গেছে। আক্রান্তরা কিছুদিন আগে করোনাভাইরাসের উৎসস্থল চীনের হুবেই প্রদেশের উহান থেকে নিজ দেশে ফিরেছেন।

এক বিবৃতিতে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, করোনাভাইরাস আক্রান্তদের হাসপাতালে আলাদাভাবে (আইসোলেশন) রাখা হয়েছে। তবে তাদের অবস্থা স্থিতিশীল।

ভাইরাস আক্রান্তরা সবাই একই রাজ্যের হলেও তিনটি ঘটনাই ভিন্ন ভিন্ন জায়গায় ধরা পড়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা। চারদিন আগে প্রথমবারের মতো কেরালার ত্রিশূর এলাকায় একজনের শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। রোববার একই প্রদেশের আলাপ্পুঝা এলাকায় দ্বিতীয় এবং সোমবার কাসারগড এলাকায় তৃতীয় ব্যক্তির খোঁজ মিলল।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, ভাইরাস সংক্রমণের কারণে কেরালার বিভিন্ন এলাকায় ১৭শ’রও বেশি মানুষকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এছাড়া হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রয়েছেন অন্তত ৭০ জন। চীন ফেরত সবাইকে স্বাস্থ্য দফতরে রিপোর্ট করতে হবে। এছাড়া জ্বর, কাশি, শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা দিলে সঙ্গে সঙ্গে হাসপাতালে যেতে বলা হয়েছে।

রোববার পর্যন্ত চীনের প্রাণঘাতী করোনাভাইরাসে মারা গেছেন অন্তত ৩৬১ জন। গতকাল মারা যাওয়া ৫৭ জনের মধ্যে একজন বাদে সবাই হুবেই প্রদেশের। সেখানে এ পর্যন্ত মারা গেছেন অন্তত সাড়ে তিনশ’ জন।

চীনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৮২৯ জন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ২০৫ জন। এছাড়া রোববার পর্যন্ত উহানে আরও ১ হাজার ৩৩ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। উহান থেকে মাত্র ৬০ কিলোমিটার দূরবর্তী হুয়াগং শহরেও বেড়েছে মৃত ও আক্রান্তের সংখ্যা। সেখানে নতুন করে ২৪৪ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছে এবং মারা গেছে অন্তত দু'জন।

চীন ছাড়া বিশ্বের অন্যান্য দেশগুলোতে নতুন করে ১৭১ জন করোনাভাইরাস আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। করোনাভাইরাসের দ্রুত বিস্তার নিয়ন্ত্রণে চীন থেকে আগতদের ঠেকাতে এরই মধ্যে সীমান্ত বন্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইসরায়েল। একই সিদ্ধান্ত নিছে মঙ্গোলিয়া, রাশিয়া, নেপালও। এখন পর্যন্ত বিশ্বের অন্তত ২৪টি দেশে করোনাভাইরাস সংক্রমণের খবর পাওয়া গেছে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা, রয়টার্স।

আজকের খুলনা
আজকের খুলনা