• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

সিরিয়ার সরকারি বাহিনীর হামলায় তুরস্কের ৪ সেনা নিহত

আজকের খুলনা

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২০  

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের ইদলিবে দেশটির সরকারি বাহিনীর গোলাবর্ষণে তুরস্কের সামরিক বাহিনীর অন্তত চার সদস্যের প্রাণহানি ঘটেছে। সোমবারের এই হামলায় আহত হয়েছেন আরও কমপক্ষে ৯ তুর্কি সেনা। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয় বলছে, হামলার প্রতিশোধে তুরস্কের সামরিক বাহিনী যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় বিদ্রোহী-নিয়ন্ত্রিত সর্বশেষ অঞ্চল ইদলিবে লক্ষ্যবস্তু ধ্বংস করে দিয়েছে। তুরস্কের সামরিক বাহিনীর অবস্থানের ব্যাপারে আগে থেকেই অবগত থাকা সত্ত্বেও গোলাবর্ষণ করেছে সিরীয় বাহিনী।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, রাশিয়ার সামরিক বাহিনী সমর্থিত সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের সৈন্যরা সম্প্রতি ইদলিবে বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে। শুক্রবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সতর্ক করে দিয়ে বলেছেন, ইদলিবে যুদ্ধবিরতি দেয়া না হলে তুর্কি সামরিক বাহিনী সেখানে অভিযান শুরু করতে পারে।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে বাস্ত্যুচুত অন্তত ৩৬ লাখ মানুষ ইতোমধ্যে তুরস্কে পাড়ি জমিয়েছেন। এর মাঝে ইদলিবে নতুন করে ত্রিপাক্ষিক উত্তেজনা তৈরি হওয়ায় তুরস্কমুখী নতুন শরণার্থী ঢল শুরু হতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে।

ইদলিবে তুরস্কের সামরিক বাহিনীর ১২টি সামরিক পর্যবেক্ষণ চৌকি রয়েছে; ২০১৭ সালে রাশিয়া এবং ইরানের সঙ্গে চুক্তির পর এসব চৌকি স্থাপন করে তুরস্ক। সম্প্রতি সিরীয় সরকারি বাহিনী চারদিক থেকে তুরস্কের এসব সামরিক পর্যবেক্ষণ চৌকি ঘিরে অভিযান পরিচালনা করছে।

প্রায় ৯ বছরের যুদ্ধে বিধ্বস্ত সিরিয়ার ইদলিব অঞ্চলের নিয়ন্ত্রণ বর্তমানে দেশটির বিদ্রোহী গোষ্ঠীগুলোর হাতে রয়েছে। বিদ্রোহীদের তাড়াতে সম্প্রতি সিরীয় সরকারি বাহিনী রুশ সামরিক বাহিনীর সহায়তায় অভিযান বৃদ্ধি করেছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এই অঞ্চলে লড়াই কমিয়ে আনতে স্বাক্ষরিত চুক্তির শর্ত রাশিয়া লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছেন। তবে গত শুক্রবার মস্কো এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

আজকের খুলনা
আজকের খুলনা