• বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২৩ ১৪২৯

  • || ০৭ জ্বিলহজ্জ ১৪৪৩

আজকের খুলনা

২১১ কোটি টাকার ড্রেজার কিনবে বিআইডব্লিউটিএ

আজকের খুলনা

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২১  

নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) দুটি ২৪ ইঞ্চি কাটার সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক যন্ত্রপাতি কেনার উদ্যোগ নিয়েছে। এজন্য মোট ব্যয় হবে ২১১ কোটি ৯৬ লাখ ৬৮ হাজার ৯৫৩।

বিআইডব্লিউটিএ’র বাস্তবায়নধীন ‘৩৫টি ড্রেজার ও সহায়ক জলযানসহ আনুষঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহ এবং প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় দুটি ২৪ ইঞ্চি কাটার সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহ (প্যাকেজ-১২, লট-১) কাজের দরপত্রের মাধ্যমে ড্রেজারগুলো সংগ্রহ করা হবে।

সূত্র জানায়, প্রকল্পের আওতায় আনুষঙ্গিক যন্ত্রপাতিসহ দুটি ২৮ ইঞ্চি কাটার সাকশন ড্রেজার, ৮টি ২৪ ইঞ্চি কাটার সাকশন ড্রেজার, ৮টি ২০ ইঞ্চি কাটার সাকশন ড্রেজার, ৯টি ১৮ ইঞ্চি কাটার সাকশন ড্রেজার, দুটি ট্রেইলিং সাকশন হুপার ড্রেজার, দুটি ওয়াটার ইনজেকশন/জেটিং ড্রেজার এবং দুটি সেল্ফ প্রপেল্ড পল্টুন মাউন্টেড গ্রাব ড্রেজার অর্থাৎ মোট ৩৫টি ড্রেজারসহ ১৬১টি সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি ক্রয়ের সংস্থান রয়েছে।

অনুমোদিত প্রকল্পের ক্রয় পরিকল্পনায় প্যাকেজ-১২ এর আওতায় ৪টি ২৪ ইঞ্চি কাটার সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহের সংস্থান রয়েছে। দরপত্রে অধিক সংখ্যক দরদাতা অংশগ্রহণ, অবাধ প্রতিযোগিতা নিশ্চিতকরা, স্থানীয় ও আন্তর্জাতিক বাজারদর এবং চুক্তি বাস্তবায়নজনিত সুবিধা বিবেচনায় ‘হেড অব প্রকিউরিং এনটিটি (হোপ) এর অনুমোদনক্রমে প্যাকেজ-১২ দুটি লটে (লট-১, লট-২) বিভক্ত করে দরপত্র আহ্বান করা হয়।

সূত্র জানায়, দরপত্রে সাড়া দিয়ে ছয়টি প্রতিষ্ঠান দরপত্র দলিল সংগ্রহ করে। দরপত্র দাখিলের নির্ধারিত দিনে অর্থাৎ ২০২১ সালের ১৩ জুলাই তারিখে মোট দুটি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। এরমধ্যে কর্ণফুলি শিপ বিল্ডার্স লিমিটেড ২০৯ কোটি ৯৬ লাখ ৬৮ হাজার ১৪০ টাকা এবং খুলনা শিপইয়ার্ড লিমিটেড ২০৮ কোটি ৮ লাখ ১৩ হাজার ৫১৬ টাকা দর উল্লেখ করে।

দরপত্র খোলার পর দরপত্র মূল্যায়ন কমিটি (টিইসি) পিপিআর,২০০৮ এর বিধি ৯৮ এর আলোকে মূল্যায়ন করে ২০২১ সালের ৭ অক্টোবর তারিখে মূল্যায়ন প্রতিবেদন দাখিল করে। দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক প্রাথমিক, কারিগরী ও আর্থিক মূল্যায়নে কর্ণফুলী শিপবিল্ডার্স লিমিটেড এবং খুলনা শিপইয়ার্ড লিমিটেড উভয় প্রতিষ্ঠান রেসপন্সিভ হয়।

সূত্র জানায়, উক্ত কাজের জন্য অনুমোদিত প্রাক্কলিত মূল্য ২২৪ কোটি ৯ লাখ টাকা। টিইসি কর্তৃক রেসপন্সিভ দরদাতা খুলনা শিপইয়ার্ড লিমিটেড এবং কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেড কর্তৃক দাখিলকৃত আর্থিক প্রস্তাব পরীক্ষা-নিরীক্ষা করে মূল্যায়িত দর ঠিক করে। 

খুলনা শিপ ইয়ার্ড লিমিটেডের দর ভ্যাট ও অন্যান্য ট্রাক্সসহ দাপ্তরিক প্রাক্কলিত দর ২১১ কোটি ৯৬ লাখ ৬৮ হাজার ৯৫৩ টাকা উল্লেখ করে। যা দাপ্তরিক প্রাক্কলিত মূল্যের চেয়ে প্রস্তাবিত দর ৫.৪১ শতাংশ কম। 

অন্যদিকে কর্ণফুলী শিপ ইয়ার্ড দর উল্লেখ করে ১৬০ কোটি ৪৯ লাখ ১৮ টাকা। যা দাপ্তরিক প্রাক্কলিত মূল্যের চেয়ে প্রস্তাবিত দর ৪.৬ শতাংশ কম। দরপত্র মূল্যায়ন কমিটি প্রস্তাবিত দর বিশ্লেষণ করে খুলনা শিপইয়ার্ড লিমিটেডকে সর্বনিম্ন দরদাতা ঘোষণা করে তাদের কাছ থেকে প্রকল্পের পণ্য সংগ্রহের জন্য সুপারিশ করেছে।

এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে বলে নৌপরিবহন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

আজকের খুলনা
আজকের খুলনা