• রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৯ সফর ১৪৪৪

আজকের খুলনা

ডাকবাংলা-আফিলগেট সড়ক ৬ লেন হ‌বে, শিগ‌গিরই অবৈধ স্থাপণা অপসারণ

আজকের খুলনা

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০২১  

খুলনা ডাকবাংলা মোড় হতে আফিলগেট মোড় পর্যন্ত ১৫ কিলোমিটার সড়ক ৬ লেনে উন্নীতকরণের প্রস্তাবনা প্রক্রিয়াধীন রয়েছে। এ লক্ষ্যে উক্ত সড়কের উভয় পার্শ্বের অবৈধ স্থাপনা দ্রুতই অপসারণ করা হবে বলে খুলনা সড়ক ও জনপথ বিভাগ (সওজ) সূত্র জানা গেছে।

সূত্র মতে, নগরীর ডাকবাংলা মোড় হতে আফিলগেট মোড় পর্যন্ত সড়কের উভয় পার্শ্বে অবৈধ স্থাপনা থাকায় যানজটসহ প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনা লেগেই থাকে। সওজ ভূমি হতে অবৈধ স্থাপনা অপসারণের জন্য সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় থেকে বিভিন্ন পত্রের মাধ্যমে অবৈধ স্থাপনা অপসারণের জন্য খুলনা সড়ক ও জনপথ বিভাগ (সওজ) কে বারবার তাগিদ প্রদান করেছেন। এঅবস্থায় খুলনা সওজ উক্ত সড়কের উভয় পার্শ্বে গড়ে উঠা সওজ ভূমি হতে অবৈধ স্থাপনা দ্রুতই অপসারণের সিদ্ধান্ত নিয়েছে। অবৈধ স্থাপনা অপসারণের পূর্বে খুলনা জোনের এস্টেট ও আইন কর্মকর্তা (উপ-সচিব), বাংলাদেশ রেলওয়ের পশ্চিম অঞ্চল পাকশী জোনের ভূ-সম্পত্তি কর্মকর্তা, খুলনা জেলা প্রশাসক, কেডিএ’র চেয়ারম্যান ও খুলনা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এই ৫ টি দপ্তরের সার্ভেয়ার সহ যৌথভাবে সওজ অধিগ্রহণকৃত ভূমির সীমানা নির্ধারণ প্রয়োজন মর্মে গত ২৫ নভেম্বর খুলনা সওজের নির্বাহী প্রকৌশলী মোঃ আনিসুজ্জামান মাসুদ স্বাক্ষরিত উপরোক্ত ৫ টি দপ্তরে পত্র প্রেরণ করেন।
এখন উক্ত ৫ টি দপ্তরের সমন্বয়ের মাধ্যমে তারিখ নির্ধারণপূর্বক দৌলতদিয়া -ফরিদপুর (গোয়ালচামট)- মাগুরা -ঝিনাইদাহ- যশোর -খুলনা -মংলা (দ্বিগরাজ)(এন-০৭) জাতীয় মহাসড়কের (ডাকবাংলা মোড় হতে আফিলগেট মোড় পর্যন্ত) অবৈধ স্থাপনা অপসারণ করা হবে। অবৈধ স্থাপণা অপসারণের পর উক্ত মহাসড়কের ১৫ কিঃমিঃ ৬ লেনে উন্নীতকরণের চূড়ান্ত প্রস্তাবনা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে। ইতিমধ্যে সম্ভাব্য ব্যয় নির্ধারণপূর্বক খসড়া একটি প্রস্তাবনা নিয়ে আলোচনা হয়ে‌ছে বলে সওজের ঐ সূত্রটি জানান। সূত্রমতে সরকারের উচ্চ পর্যায় থেকেও উক্ত মহাসড়কের উভয় পার্শ্বের অবৈধ স্থাপনা অপসারণের নির্দেশনা রয়েছে।

মহাসড়কটি ৬ লেনে উন্নীত করণের পর ৪ লেন দিয়ে দ্রুতগামী এবং ভারী যানবাহন চলাচলের জন্য নির্ধারণ করে দেওয়া হবে। বাকী ২ লেন দিয়ে স্বল্পগতি সম্পন্ন যানবাহন চলাচলের জন্য নির্ধারিত থাকবে। এছাড়া আগামী ৬ ডিসেম্বর খুলনা সড়ক বিভাগাধীন খুলনা সিটি বাইপাস (এন-৭) সড়কের রূপসা ব্রীজ সংলগ্ন সড়কের উভয় পার্শ্বে সওজ কর্তৃক অধিগ্রহণকৃত জায়গায় গড়ে উঠা অবৈধ অস্থায়ী স্থাপণা অপসারণের জন্য The Government and Local Authority Lands and Building (Recovery of Possession) Ordinance, 1970 ও মোবাইল কোর্ট আইন ২০০৯ এর ৫ ধারা মোতাবেক মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।
ইতিমধ্যে খুলনা সওজের নির্বাহী প্রকৌশলীর দপ্তর থেকে বেশ কয়েকটি জাতীয়, স্থানীয় পত্রিকায় গণবিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা