• সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১২ ১৪২৮

  • || ১৯ সফর ১৪৪৩

আজকের খুলনা

চট্টগ্রাম বন্দরে বিদেশি জাহাজ থেকে আয় ৩ হাজার কোটি টাকা

আজকের খুলনা

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২১  

চট্টগ্রাম বন্দরে বিদেশি জাহাজ থেকে বেড়েছে রাজস্ব আয়। ২০২০-২১ অর্থবছরে এ খাতে ৩ হাজার ২৪৭ কোটি ৪৮ লাখ টাকা রাজস্ব আয় করেছে চট্টগ্রাম বন্দর। এর আগে ২০১৯-২০ অর্থবছরে আয়ের পরিমাণ ছিল ৩ হাজার ৬৪ কোটি ৮৫ লাখ টাকা। মূলত রাজস্ব আয় বৃদ্ধি নির্ভর করে কনটেইনার হ্যান্ডেলিংয়ের ওপর। বিভিন্ন কৌশল ও যুগোপযোগী সিদ্ধান্ত এবং বৈদেশিক জাহাজ আসার সংখ্যা দিন দিন বাড়ার কারণে রাজস্ব আয় বাড়ছে বলে দাবি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের।

চট্টগ্রাম বন্দরের তথ্য অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরে জাহাজের মোট পরিচালনা আয়ের মধ্যে শুধু বৈদেশিক জাহাজ থেকে রাজস্ব এসেছে ৫২০ কোটি ৪৮ লাখ টাকা। ২০১৯-২০ অর্থবছরে সে আয় ছিল ৪৮৪ কোটি ২০ লাখ টাকা। অন্যদিকে ২০১৮-১৯ অর্থবছরে সে আয় ৪৩৬ কোটি টাকায় এসে দাঁড়িয়েছিল।

বন্দর সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, চট্টগ্রাম বন্দরে প্রতিদিন বিপুল পরিমাণ পণ্য ওঠানামা করানো হয়। এর মাধ্যমেও রাজস্ব আয় করে বন্দর। ২০২০-২১ অর্থবছরে পণ্য ওঠানামা করে ২ হাজার ৭২৭ কোটি, ২০১৯-২০ অর্থবছরে ২ হাজার ৫৮০ কোটি ৬৫ লাখ এবং ২০১৮-১৯ অর্থবছরে ২ হাজার ৩৭৯ কোটি ৫৫ লাখ টাকার পণ্য ওঠানামা বাবদ আয় করে বন্দর। পাশাপাশি ২০২০-২১ অর্থবছরে বন্দরে প্রতি টন পণ্যে রাজস্ব এসেছিল ২ কোটি ৪৩ লাখ টাকা, ২০১৯-২০ অর্থবছরেও একই পরিমাণ রাজস্ব আদায় হয়েছিল।

বন্দর সংশ্লিষ্ট ব্যক্তিরা আরও জানান, বন্দরে জাহাজ আসার সংখ্যাও আগের তুলনায় বেড়েছে। ২০২০-২১ অর্থবছরে ৩ হাজার জাহাজ এসেছিল বন্দরের জেটিতে। তার আগে ২০১৯-২০ অর্থবছরে ২ হাজার ৯৭০টি জাহাজ ও ২০১৮-১৯ অর্থবছরে ২ হাজার ৮৬৮টি জাহাজ এসেছিল।

অন্যদিকে জাহাজ বহির্গমনের সংখ্যাও অন্যান্য বছরের তুলনায় বেড়েছে। ২০২০-২১ অর্থবছরে চট্টগ্রাম বন্দর দিয়ে ২ হাজার ৯৯০টি জাহাজ, ২০১৯-২০ অর্থবছরে ২ হাজার ৯৬০ এবং ২০১৮-১৯ অর্থবছরে চট্টগ্রাম বন্দর দিয়ে গিয়েছিল ২ হাজার ৮৫০টি জাহাজ।

পরিসংখ্যান অনুযায়ী, চট্টগ্রাম বন্দর দিয়ে বেড়েছে আমদানি ও রফতানি মালপত্র খালাসের পরিমাণও। আমদানি করা মালপত্রের মধ্যে ২০২০-২১ অর্থবছরে ৯৩৯ লাখ, ২০১৯-২০ অর্থবছরে ৮৯১ লাখ এবং ২০১৮-১৯ অর্থবছরে ৮২৯ লাখ টন পণ্য খালাস করা হয়েছে।

অন্যদিকে ২০২০-২১ অর্থবছরে ১৮১ লাখ, ২০১৯-২০ অর্থবছরে ১৬৯ লাখ এবং ২০১৮-১৯ অর্থবছরে ১৫২ লাখ টন পণ্য রফতানি করা হয়েছে। সব মিলিয়ে চট্টগ্রাম বন্দরে বেড়েছে পণ্য রফতানিও।
 

আজকের খুলনা
আজকের খুলনা