• বুধবার ২২ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১৩ জ্বিলকদ ১৪৪৫

আজকের খুলনা

নজরুলের গান বিকৃতি: ক্ষমা চাইলেন ছবির নির্মাতারা,চুপ এ আর রহমান

আজকের খুলনা

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩  

শুক্রবার মুক্তি পেয়েছে রাজা কৃষ্ণ মেনন পরিচালিত ছবি ‘পিপ্পা’। এ ছবিতে কাজী নজরুল ইসলামের ‘কারার ওই লৌহ কপাট’ গানটিতে সুর বিকৃতি নিয়ে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশে এক যোগে শুরু হয়েছে প্রতিবাদ।

ছবির সঙ্গীত পরিচালক এ আর রহমান। বিগত কয়েকদিনে বাংলার সাংস্কৃতিক জগতের বিশিষ্টরা বিষয়টি নিয়ে প্রতিবাদ জানিয়েছেন। কিন্তু রোববার পর্যন্ত ছবির নির্মাতা বা রহমান কারও পক্ষ থেকেই কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

তবে সোমবার বিকেলে এই বিতর্ককে মাথায় রেখে বিবৃতি দিলেন ‘পিপ্পা’ ছবির অন্যতম প্রযোজক সিদ্ধার্থ রায় কাপুর (রায় কাপুর ফিল্মস)।  
এই প্রসঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমের পাতায় একটি পোস্ট করে তারা। সেখানে লেখা হয়েছে, “এই গানকে ঘিরে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, সেখানে প্রযোজক, পরিচালক এবং সঙ্গীত পরিচালক হিসেবে আমরা নজরুল পরিবারের থেকে প্রয়োজনীয় স্বত্ব নেওয়ার পরেই শিল্পের খাতিরে গানটিকে তৈরি করেছি। ”

এরই সঙ্গে নির্মাতারা লিখেছেন, “কাজী নজরুল ইসলাম এবং তার সৃষ্টির প্রতি আমাদের মনে গভীর শ্রদ্ধা রয়েছে। ”

এরই সঙ্গে নজরুলের পুত্রবধূ কল্যাণী কাজী এবং তার পুত্র কাজী অনির্বাণের থেকে যাবতীয় নিয়ম মেনে যে এই গানের স্বত্ব নেওয়া হয়েছিল সে কথাও ওই বিবৃতিতে জানানো হয়েছে।

উল্লেখ্য, এর আগে নজরুল পরিবারের পক্ষ থেকে গণমাধ্যমকে অনির্বাণ জানান, গানের কথা ব্যবহার করা হলেও সুর বদলানো যাবে না এই মর্মেই তারা নির্মাতাদের স্বত্ব দিয়েছিলেন। কিন্তু বিবৃতিতে রায় কাপুর ফিল্মস জানিয়েছে- গানটির ঐতিহাসিক তাৎপর্যকে শ্রদ্ধা জানানোই আমাদের উদ্দেশ্য ছিল। গানের কথা ব্যবহার এবং সুরের পরিবর্তন চুক্তি অনুযায়ী করা হয়েছে।

সব শেষে ওই বিবৃতিতে লেখা হয়েছে, “আমরা মূল গানটিকে ঘিরে শ্রোতাদের আবেগকে সম্মান করি। শিল্প যেহেতু ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির ওপর নির্ভরশীল, সেখানে আমাদের পদক্ষেপ যদি কারও আবেগে আঘাত করে থাকে, সেজন্য আমরা ক্ষমাপ্রার্থী। ”

নির্মাতাদের পক্ষ থেকে ক্ষমা চাওয়া হলেও এখনও চুপ সঙ্গীত পরিচালক এ আর রহমান। আগামী দিনে তিনি এই বিতর্কে কোনো প্রতিক্রিয়া দেন কি না, সেটাই দেখার।

আজকের খুলনা
আজকের খুলনা