• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

প্রিয় চরিত্রে চার প্রিয়

আজকের খুলনা

প্রকাশিত: ৩ আগস্ট ২০২৩  

অভিনয়ে প্রশংসা পেলেও তৃষ্ণা থেকেই যায়। কাজের তালিকা দীর্ঘ হলেও শেষ হয় না কাঙ্ক্ষিত চরিত্রের সন্ধান। তারপরও কিছু চরিত্র বারবার মনের পর্দায় ভেসে ওঠে। তেমনই প্রিয় কিছু চরিত্র নিয়ে কথা বলেছেন এ সময়ের দর্শকপ্রিয় চার তারকা। লিখেছেন সাদিয়া মুনমুন

সাবিলা নূর

অনেক সাক্ষাৎকারেই বলেছি, গল্প ও চরিত্র যদি ভালো না লাগে, তাহলে অভিনয় করার কোনো মানে নেই। অন্তত আমি চাই না। পছন্দের গল্প, চরিত্র, নির্মাতা নির্বাচন করি ক্যামেরার সামনে দাঁড়ানোর আগেই। এখন এই কথা শুনে অনেকে প্রশ্ন করতেই পারেন– তাহলে কী অভিনীত প্রতিটি নাটক, টেলিছবি ও ওয়েব সিরিজের সব চরিত্রই প্রিয়? এর উত্তরে বলব– হ্যাঁ, নিজের প্রতিটি কাজের প্রতি ভালো লাগা আছে। তারপরও কিছু চরিত্রের প্রতি আছে বাড়তি ভালো লাগা। শুধু দর্শক প্রশংসার জন্য নয়, বরং চরিত্রের সঙ্গে মিশে গিয়ে অভিনয় করার সুযোগ পাওয়ার জন্য।  
 

সত্যি বলতে কী, অভিনীত অনেক চরিত্রই প্রিয়, তারপরও কিছু চরিত্র হৃদয়ে আলাদা করে জায়গা করে নিয়েছে। যেমন ‘রঙিলা ফানুস’ নাটকের শাপলা, ‘আপসহীনা’র সানজিদা, ‘মারকিউলিস’ ওয়েব সিরিজের জয়িতার প্রতি রয়েছে অন্যরকম ভালো লাগা। এ ছাড়া ‘প্রিয় খেয়াল’, ‘ময়ূরপুচ্ছ কাক’, ‘বিয়ে বিড়ম্বনা’, ‘ব্যাচেলর পয়েন্ট’সহ আরও বেশ কিছু নাটক-টেলিছবি আছে, যার গল্প ও চরিত্র দর্শক পছন্দ করেছেন। যে কারণে সেই চরিত্রগুলোর প্রতি রয়েছে নিজের আলাদা ভালোবাসা। 

জান্নাতুল সুমাইয়া হিমি

 

কাজটা খুবই কঠিন। অসংখ্য নাটক, টেলিছবি থেকে হাতেগোনা কয়েকটি প্রিয় চরিত্র বের করা মোটেও সহজ নয়। কিছু চরিত্র দর্শকের প্রশংসার কারণে প্রিয় হয়ে উঠেছে, কিছু গল্প ও উপস্থাপনার কারণে ব্যতিক্রমী হয়ে উঠেছে। আবার নতুন অভিজ্ঞতার কারণে প্রিয় হয়ে উঠেছে কিছু চরিত্র। যেমন ‘অনাকাঙ্ক্ষিত সত্য’ নাটকে অভিনীত চরিত্রের কথাই বলি। প্রধান চরিত্রে প্রথম অভিনয়ের সুবাদে এই নাটকটির প্রতি অন্যরকম ভালো লাগা আছে। 

আবার সিরিয়াস চরিত্র যদি বলি, তাহলে ‘একাত্তরের বিজয়িনী’ নাটকের ক্যান্সার আক্রান্ত রোগীর কথা বলতে হবে। এই চরিত্রে অভিনয়ের অভিজ্ঞতাও ছিল অন্যরকম। এর পাশাপাশি ‘রাত ১১টায় গেট বন্ধ’, ‘গ্যাংস্টারের বিয়ে’, ‘ফিদা’, ‘পেইন গেস্ট’, ‘মিসেস ডিস্টার্ব’, ‘ডেলিভারি গার্ল’, ‘রঙিলা’, ‘ভূতুড়ে প্রেম’, ‘মিট মাই গার্লফ্রেন্ড’, ‘লাভ ইউ বাবা’, ‘চলো পালাই’সহ আরও কিছু নাটক ও টেলিছবি আছে, যার চরিত্রগুলো খুবই পছন্দের। শুধু গল্পের কারণে নয়, পরিচালকের নির্দেশ মেনে চরিত্রের সঙ্গে নিজেকে মিশিয়ে দিতে পেরেছি বলেই হয়তো চরিত্রগুলো প্রিয় হয়ে উঠেছে। তারপরও এটাই সত্য যে, প্রিয় চরিত্রের খোঁজ এখনও থেমে নেই।

সাদিয়া আয়মান

প্রিয় চরিত্রের কথা বলতে গেলে সবার আগে আসবে এমন একটি সিনেমার নাম, যেটি এখনও কেউ দেখার সুযোগ পাননি। কী, আমার কথায় রহস্যের গন্ধ পাচ্ছেন? রহস্য-টহস্য কিছু না, বলতে চাচ্ছি ‘কাজলরেখা’ ছবির কথা। যেটি কিছুদিন পর দর্শক দেখার সুযোগ পাবেন। এই ছবিতে কাজলরেখার কিশোরী চরিত্রে অভিনয় করেছি। এই চরিত্রটি আমার ভীষণ প্রিয়। ভালো লাগার আরেকটি কারণ হলো, এই চরিত্র রূপায়ণে গুণী নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম দিকনির্দেশনা দিয়েছেন। এর বাইরেও ছোট পর্দায় অনেক নাটক, টেলিছবিতে অভিনয় করেছি, যার বেশ কিছু চরিত্রের প্রতি আলাদা ভালো লাগা আছে।
 

যার মধ্যে ‘ফুলের নামে নাম’ নাটকের বেলি, ‘বাবুই পাখির বাসা’র জুলি, ‘দই ফুচকা’র নওরীন, ‘মায়াশালিকে’র তারা চরিত্রগুলোর কথা বলতেই হবে। হুমায়ূন আহমেদের ‘রূপা’ চরিত্রটি প্রিয় হওয়ার কারণে ‘আজ আকাশে চাঁদ নেই’ নাটকের রূপার প্রতি আছে অন্যরকম ভালো লাগা। যদিও এই দুই রূপা এক নয়, তবু কোথাও যেন মিল খুঁজে পাই। এর বাইরেও ‘সাদা পায়রা ঝগড়াটে’ তরুণীর চরিত্রে অভিনয় করেও আনন্দ পেয়েছি। 

তানিয়া বৃষ্টি

প্রতিটি চরিত্রেই মনপ্রাণ ঢেলে অভিনয়ের চেষ্টা করি। যেজন্য অভিনীত বেশির ভাগ চরিত্রের প্রতি এক ধরনের ভালো লাগা আছে। তারপরও কিছু চরিত্র সবার কাছে আমাকে নতুনভাবে পরিচয় করিয়ে দিয়েছে। চরিত্রের সুবাদেই দর্শকের মনে আলাদা জায়গা করে নিতে পেরেছি। বিশেষ করে এখনকার কাজের কথা যদি বলি, তাহলে শুরুতেই আসবে ‘পিনিকেই ঝিনিক’ নাটকটির কথা। এ নাটকে দর্শক আমাকে নতুনভাবে আবিষ্কার করেছেন। একইভাবে ‘জায়গায় খায় জায়গায় ব্রেক’ নাটকের কথাও বলতে হবে।
 ‘ছোবল’ নাটকটিতে কক্সবাজারের এক মেয়ের চরিত্রে অভিনয় করেও অনেকের প্রশংসা পেয়েছি। নিজেও তৃপ্ত এ ধরনের গল্প ও চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়ে। এর বাইরেও ‘নুসাইবা’ চরিত্রটিও ভীষণ প্রিয়, যার গল্প আমাকে ভেবেই লেখা। ‘কাছের মানুষ’ নাটকের বোনের চরিত্রটি প্রিয়। নাটকের বাইরে ‘যদি তুমি জানতে’ ছবির জুলিসহ আরও যে দুটি চরিত্রে অভিনয় করেছি, সেগুলোও প্রিয় তালিকায় রেখেছি সবসময়। এ ছাড়া ‘আড়াই তালাক’, ‘লাক বাই চান্স’, ‘মিশন বয়ফ্রেন্ড’, ‘লতিফ দপ্তরি’, ‘ডাবল অফার’সহ আরও কিছু নাটক, টেলিছবি আছে, যার চরিত্রগুলো অনেকের পছন্দের। 

আজকের খুলনা
আজকের খুলনা