• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ছেলেবেলার স্মৃতি উসকে দিতে বড় পর্দায় আসছে ‘দোস্তজি’

আজকের খুলনা

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২  

১৯৯২-৯৩ সালে বাবরি মসজিদ ধ্বংস এবং তার ঠিক তিন মাস পর মুম্বাই বিস্ফোরণ--এই প্রেক্ষাপটে আসছে 'দোস্তজি'। দুই বন্ধুর গল্প। ছেলেবেলার স্মৃতি উসকে দেয়ার গল্প। পরিচালনায় প্রসূন চট্টোপাধ্যায়।

কোনো হিংসা নিয়ে ছবি নয়; বরং এ ছবির গল্প নিখাদ এক সম্পর্কের। বাবরি মসজিদ ধ্বংস এবং মুম্বাই বিস্ফোরণের খবর ভারত-বাংলাদেশ সীমান্তে থাকা এক প্রত্যন্ত গ্রামে পৌঁছায়। সেই প্রেক্ষাপটেই দুই ভিন্নধর্মী বন্ধুর বন্ধুত্বের গল্প নিয়ে তৈরি 'দোস্তজি'।

গল্পের মুখ্য চরিত্রে আশিক শেখ ও আরিফ শেখ মুর্শিদাবাদের ছেলে। ছবির কাস্টিং ঠিক করতে গিয়ে পরিচালককে গলদঘর্ম হতে হয়েছিল। কিছুতেই মনের মতো কাউকে খুঁজে পাচ্ছিলেন না। সে সময় হঠাৎই মাঠে ফুটবল খেলার সময় চোখ পড়ে আশিক ও আরিফের দিকে। তারপর তাদের রাজি করানোর পর কাস্টিং ফাইনাল হয়। তখন ওরা ক্লাস থ্রি-তে পড়ত। আর এখন ক্লাস এইটে।

পৃথিবীর ২৬টি দেশ ঘুরে ৮টি আন্তর্জাতিক পুরস্কার কুড়িয়েছে প্রসূন চট্টোপাধ্যায়ের ছবি ‘দোস্তজি’, যা আগামী ১১ নভেম্বর মুক্তি পাচ্ছে বড় পর্দায়। ঠিক একই সময়ে আমেরিকান প্রিমিয়ারের জন্য 'দোস্তজি' নির্বাচিত হয়েছে ৩৯তম শিকাগো ইন্টারন্যাশনাল চিলড্রেনস ফিল্ম ফেস্টিভ্যালের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে।

শুধু তাই নয়, পোল্যান্ডের বিখ্যাত ক্যামারইমেজ ফেস্টিভ্যালে বেস্ট ডেব্যু সিনেম্যাটোগ্রাফার বিভাগে মনোনীত হয়েছেন 'দোস্তজি' ছবির সিনেম্যাটোগ্রাফার তুহিন বিশ্বাস। ছবির পরিচালক প্রসূন চট্টোপাধ্যায় বেস্ট ডেব্যু ডিরেক্টর বিভাগে মনোনীত হয়েছেন। যদিও এই ফেস্টিভ্যালে পুরস্কার পাওয়া না-পাওয়াটা পরের বিষয়। মনোনয়ন পাওয়াই প্রাপ্তি বলে জানান প্রসূন। এ ছাড়া আশিক ও আরিফের ঝুলিতে তো আন্তর্জাতিক পুরস্কার রয়েছেই।

'দোস্তজি' ছবি নিবেদনে টালিউড অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। যিনি ৪০ বছরেরও বেশি সময় ধরে বাংলা ছবির পাশে আছেন। বাংলা ছবিকে বিশ্বদরবারে পৌঁছে দিতে এগিয়ে এসেছেন। এই ছবি দেখার পরই নিজের ছেলেবেলায় ফিরে গিয়েছেন বুম্বা দা। স্কুলের স্মৃতি মনে পড়েছে বারবার। মনে পড়েছে স্কুলের/ছোটবেলার বন্ধুদের কথা। আর এমন এক ছবির পাশে দাঁড়ানো তো গর্বের সমান, জানালেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

আগামী ১১ নভেম্বর বড় পর্দায় মুক্তি পেতে যাচ্ছে 'দোস্তজি' ছবিটি। আর এই গল্পই উসকে দেবে আমার-আপনার সবার ছেলেবেলা।

আজকের খুলনা
আজকের খুলনা