• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

বিশ্বসেরা গবেষকদের তালিকায় খুবির ১২১ শিক্ষক

আজকের খুলনা

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৪  

বিশ্বসেরা গবেষকদের তালিকায় জায়গা করে নিয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) বিভিন্ন ডিসিপ্লিনের ১২১ জন শিক্ষক। সম্প্রতি প্রকাশিত অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃক প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে বিশ্বসেরা গবেষকদের তালিকায় জায়গা পেয়েছেন তারা।

২০২৪ সালে ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’-এ প্রকাশিত তালিকায় বিশ্বের ২১৯টি দেশের ২২ হাজার ৮৩৩টি প্রতিষ্ঠানের ১৪ লাখ ৪৩ হাজার ১৯৬ জন গবেষক স্থান পেয়েছেন। তালিকায় বাংলাদেশের সরকারি-বেসরকারি ২০৪টি বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৩৩ জন গবেষকের নাম রয়েছে। এতে খুলনা বিশ্ববিদ্যালয় থেকে রয়েছেন ১২১ জন গবেষক।

তালিকায় খুলনা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মধ্যে প্রথম ও বাংলাদেশে ১২তম স্থানে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক ড. মো. হারুনর রশীদ। এ ছাড়া শীর্ষ পাঁচজনের মধ্যে রয়েছেন—অধ্যাপক শেখ জামাল উদ্দিন, অধ্যাপক জামিল আহমাদ শিল্পি, অধ্যাপক মো. আজহারুল ইসলাম ও অধ্যাপক সমীর কুমার সাধু।

টানা চতুর্থবারের মতো এ তালিকায় জায়গা করে নিয়েছেন খুবি উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন। খুবি গবেষকদের মধ্যে তিনি রয়েছেন ১২তম স্থানে এবং বাংলাদেশের মধ্যে ৪৫১তম।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস বলেন, ‘বর্তমান উপাচার্যের নেতৃত্বে আমাদের বিশ্ববিদ্যালয় যে শিক্ষা ও গবেষণায় দ্রুতগতিতে এগিয়ে চলেছে— এটা তারই বহিঃপ্রকাশ। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করতে এই খাতে অনুদান বৃদ্ধি করা হয়েছে। বিশ্বসেরা গবেষকদের তালিকায় খুবি থেকে ১২১ জন স্থান পাওয়া অবশ্যই একটি গৌরবের বিষয়। আশা করি এই ধারা দিন দিন অব্যাহত থাকবে।’

উল্লেখ্য, ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের ভিত্তিতে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাঙ্কিং প্রকাশ করে থাকে। তাদের গুগল স্কলারের এইচ-সূচক, আই-১০ ইনডেক্স, সাইটেশনের তথ্যের ভিত্তিতে র‍্যাঙ্কিংটি প্রকাশ করা হয়েছে।

এর আগে ২০২২ ও ২০২৩ সালে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে খুলনা বিশ্ববিদ্যালয় থেকে স্থান পেয়েছিলেন যথাক্রমে ৫৪ ও ৬৯ জন শিক্ষক।

আজকের খুলনা
আজকের খুলনা