• বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২০ ১৪২৯

  • || ১১ রজব ১৪৪৪

আজকের খুলনা

উত্তীর্ণ শিক্ষার্থীরা খুবিতে প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু কাল

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২২  

জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষে শিক্ষার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়ার বিষয়ে দিক-নির্দেশনামূলক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষা ২০২১-২২ এর উত্তীর্ণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ku.ac.bd তে অনলাইনে আবেদন পদ্ধতি এবং বিভিন্ন স্কুল (অনুষদ) ও ডিসিপ্লিন (বিভাগ) সমূহের জন্য আরোপিত শর্তসমূহ বিস্তারিতভাবে জানতে পারবে।

এছাড়া kuadmission.online ওয়েবসাইটে গিয়ে ভর্তি সংক্রান্ত আবেদন সম্পন্ন করতে পারবে।

শিক্ষার্থীরা আগামীকাল ১৭ অক্টোবর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত আবেদনের সুযোগ পাবে। এক বা একাধিক ইউনিটে আবেদনের জন্য ৫০০ টাকা খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে প্রদান করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের উত্তীর্ণ শিক্ষার্থীরা খুলনা বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীববিজ্ঞান স্কুলের মোট ১৫টি ডিসিপ্লিনে ভর্তির জন্য আবেদন করতে পারবে। ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটের উত্তীর্ণ শিক্ষার্থীরা অত্র বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ও ‘সি’ ইউনিটের অধীন ১৪টি ডিসিপ্লিনে ভর্তির জন্য আবেদন করতে পারবে। চারুকলা স্কুলের অধীন ডিসিপ্লিনসমূহে এবং স্থাপত্য ডিসিপ্লিনে ভর্তির জন্য পুনরায় বিশেষ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এক্ষেত্রে পরীক্ষাপ্রতি ৩০০ টাকা ফি অনলাইনে খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে প্রদান করতে হবে। আবেদনকারীদের জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং ডিসিপ্লিনসমূহের নির্ধারিত শর্তসমূহের ভিত্তিতে পরবর্তীতে চূড়ান্ত মেধা তালিকা প্রস্তুত ও প্রকাশ করা হবে।

এ বছর খুলনা বিশ্ববিদ্যালয়ের সকল ডিসিপ্লিনের জন্য নির্ধারিত মোট ১১০৯টি আসনের মধ্যে সাধারণ আসন ছাড়াও মুক্তিযোদ্ধা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটা সংরক্ষিত থাকবে। এছাড়া প্রতি ডিসিপ্লিনের জন্য বিদেশি শিক্ষার্থীর কোটাসহ প্রতি স্কুলে ১টি করে বিকেএসপি কোটা সংরক্ষিত থাকবে।

আজকের খুলনা
আজকের খুলনা