• শনিবার ১৫ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১ ১৪৩১

  • || ০৭ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের খুলনা

খুলনা বিভাগে সাড়ে ৯ লাখ পশু কোরবানি

আজকের খুলনা

প্রকাশিত: ৩০ জুন ২০২৩  

ঈদুল আজহা উপলক্ষ্যে খুলনা বিভাগে ৯ লাখ ৪৯ হাজার ৫৮১টি পশু কোরবানি হয়েছে। শুক্রবার (৩০ জুন) বিকেলে খুলনা বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) ডা. মো. লুৎফর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

খুলনা বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্যমতে, এ বছর খুলনা বিভাগে ৯ লাখ ৪৯ হাজার ৫৮১টি পশু কোরবানি হয়েছে। এবার খুলনা মহানগরী ও জেলায় ১ লাখ ৫ হাজার ৭৮৩টি, বাগেরহাটে ১ লাখ ৩ হাজার ৯৩০টি, সাতক্ষীরায় ১ লাখ ২ হাজার ১৩৯টি, যশোরে ৯৯ হাজার ২১৯টি, ঝিনাইদহে ১ লাখ ২৭ হাজার ৯১১টি, মাগুরায় ৩৬ হাজার ২৩৮টি, নড়াইলে ৪১ হাজার ৮২৮টি, কুষ্টিয়ায় ১ লাখ ৩২ হাজার ৬০৬টি, চুয়াডাঙ্গায় ১ লাখ ৬ হাজার ২১৬টি ও মেহেরপুরে ৯৩ হাজার ৭১১টি গবাদি পশু কোরবানি হয়েছে।

কোরবানি হওয়া গবাদি পশুর মধ্যে ২ লাখ ৭০ হাজার ২১৯টি গরু, ১ হাজার ৪৯২টি মহিষ, ৬ লাখ ৫২ হাজার ৭৩১টি ছাগল, ২৫ হাজার ১২৩টি ভেড়া ও অন্যান্য ১৬টি।

এর মধ্যে খুলনা মহানগরী ও জেলায় ৩৮ হাজার ৮৯১টি গরু, ১০টি মহিষ, ৬৫ হাজার ১২৩টি ছাগল, ১ হাজার ৭৫৬টি ভেড়া ও অন্যান্য ৩টি পশু; বাগেরহাটে ২৫ হাজার ৭৭টি গরু, ২০৫টি মহিষ, ৭৭ হাজার ১২২টি ছাগল, ১ হাজার ৫২৫টি ভেড়া ও অন্যান্য ৩টি পশু; সাতক্ষীরায় ২৫ হাজার ৫১৫টি গরু, ২৩১টি মহিষ, ৭৩ হাজার ৫৩২টি ছাগল, ২ হাজার ৮৫৯টি ভেড়া ও অন্যান্য ২টি পশু; যশোরে ৩২ হাজার ৬৯০টি গরু, ২টি মহিষ, ৬৫ হাজার ৪৬৮টি ছাগল, ১ হাজার ৫৭টি ভেড়া ও অন্যান্য ২টি পশু; ঝিনাইদহে ৪৫ হাজার ১৪২টি গরু, ৩৬৯টি মহিষ, ৭৬ হাজার ৫৩২টি ছাগল, ৫ হাজার ৮৬৭টি ভেড়া ও অন্যান্য একটি পশু; মাগুরায় ১৩ হাজার ৫০টি গরু, একটি মহিষ, ২২ হাজার ৬০১টি ছাগল, ৫৮৫টি ভেড়া ও অন্যান্য একটি পশু কোরবানি হয়েছে।

এছাড়া নড়াইলে ১৪ হাজার ৮১০টি গরু, ৩টি মহিষ, ২৬ হাজার ৬৫৩টি ছাগল, ৩৬২টি ভেড়া; কুষ্টিয়ায় ৩২ হাজার ২২৬টি গরু, ৫৩৯টি মহিষ, ৯৭ হাজার ৫২টি ছাগল, ২ হাজার ৭৮৮টি ভেড়া ও অন্যান্য একটি পশু; চুয়াডাঙ্গায় ২০ হাজার ৬৯৬টি গরু, ২৯টি মহিষ, ৮০ হাজার ৩২৬টি ছাগল, ৫ হাজার ১৬৩টি ভেড়া ও অন্যান্য ২টি পশু এবং মেহেরপুরে ২২ হাজার ১২৪টি গরু, ১০৩টি মহিষ, ৬৮ হাজার ৩২২টি ছাগল, ৩ হাজার ১৬১টি ভেড়া ও অন্যান্য একটি পশু কোরবানি হয়েছে।

খুলনা বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) ডা. মো. লুৎফর রহমান বলেন, এবার কোরবানিযোগ্য গবাদি পশু ছিল ১১ লাখ ৮২ হাজার ৯৯৮টি। চাহিদা অনুযায়ী খুলনা বিভাগে গবাদি পশু কোরবানি হয়েছে। বিভাগে এবার ১৬৩টি কোরবানির পশুর হাট বসেছিল।

আজকের খুলনা
আজকের খুলনা