• বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৬ ১৪২৯

  • || ১৭ রজব ১৪৪৪

আজকের খুলনা

সরকারি কর্মী গ্রেপ্তারে অনুমতি লাগবে না : হাইকোর্ট

আজকের খুলনা

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২২  

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গ্রেপ্তারে সরকারের পূর্বানুমতি নেয়ার বিধান অবৈধ ঘোষণা করে বাতিল করেছে হাইকোর্ট। এ রায়ের ফলে এখন থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গ্রেপ্তারে পূর্বানুমতি লাগবে না বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ বুধবার এ রায় দেয়।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। তার সঙ্গে ছিলেন আইনজীবী রিপন বাড়ৈ ও সঞ্জয় মণ্ডল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

পরে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ‘সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য আলাদা একটা সুরক্ষা বিধান যুক্ত করা হয়েছিল। আমরা সেটি চ্যালেঞ্জ করে রিট করেছিলাম। আদালত সেটি নিয়ে রুল জারি করেছেন।

ওই রুলের দীর্ঘ শুনানি শেষে আজকে রায় ঘোষণা করেছেন। রায়ে রুল যথাযথ ঘোষণা করেছেন। সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪১(১) ধারায় যেটা সংযুক্ত করা হয়েছিল, সেটিকে বেআইনি, মৌলিক অধিকারের পরিপন্থি বলে ঘোষণা করেছেন।’

তিনি আরও বলেন, ‘আদালত বলেছেন, সংবিধানের ২৭-এ (অনুচ্ছেদ) আইনের দৃষ্টিতে সকলেই সমান, এটা সুনির্দিষ্ট করে বলা আছে, কিন্তু তার পরও ৪১ (১) ধারা যুক্ত করে সরকারি কর্মচারীদের একটা সুরক্ষা দেয়া হয়েছে। এটা কোনোভাবেই সংবিধান সম্মত নয়। এই আইনটি অসৎ উদ্দেশ্যে করা হয়েছে।

‘আমরা আদালতকে বলেছি, এই আইনের একটাই উদ্দেশ্য। সেটা হলো সরকারি কর্মচারীদের সাধারণ জনগণ থেকে আলাদা করে তাদের একটা বিশেষ শ্রেণি হিসেবে দেখিয়ে তাদের সুযোগ-সুবিধা নিশ্চিত করা। অপরাধ করলেও যাতে তারা সেই অপরাধের সাজা না পায়। বিশেষ করে এই আইনের মাধ্যমে দুদকের স্বাধীনতা খর্ব করা হয়েছে।’

সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪১(১)-এর বিধান চ্যালেঞ্জ করে ২০১৯ সালের ২১ অক্টোবর রুল জারি করে হাইকোর্ট। রুলে সরকারি চাকরি আইন ২০১৮ এর ৪১(১) ধারা কেন বেআইনি ও বাতিল ঘোষণা করা হবে না এবং সংবিধানের ২৬(১) (২), ২৭ ও ৩১ অনুচ্ছেদের পরিপন্থি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়।

আইনের ৪১ (১) ধারায় বলা হয়, ‘কোনো সরকারি কর্মচারীর দায়িত্ব পালনের সহিত সম্পর্কিত অভিযোগে দায়েরকৃত ফৌজদারি মামলায় আদালত কর্তৃক অভিযোগপত্র গৃহীত হইবার পূর্বে তাহাকে গ্রেপ্তার করিতে হইলে সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষের পূর্বানুমতি গ্রহণ করিতে হইবে।’

এ বিধানের বৈধতা চ্যালেঞ্জ করে ২০১৯ সালের ১৪ অক্টোবর জনস্বার্থে এ রিট করা হয়। ওই রিটের দীর্ঘ শুনানি শেষে আজকে রায় ঘোষণা করে হাইকোর্ট।

আজকের খুলনা
আজকের খুলনা