• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

আজকের খুলনা

আমাদের লোকসংস্কৃতি হাজার বছরের ঐতিহ্যে লালিত : সিটি মেয়র

আজকের খুলনা

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২৩  

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, আমাদের লোকসংস্কৃতি হাজার বছরের ঐতিহ্যে লালিত। এ সংস্কৃতির চর্চায় নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাঙালি সংস্কৃতিকে উজ্জীবিত করার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তার আন্তরিক প্রচেষ্টায় আমাদের নিজস্ব সংস্কৃতি উত্তরোত্তর বিকশিত হচ্ছে। 
সিটি মেয়র শনিবার সকাল ১০টায় খুলনা সরকারি মহিলা কলেজ প্রাঙ্গনে নবান্ন ও পিঠা উৎসবের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। তিনি বেলুন ও ফেস্টুন উড়িয়ে এ উৎসবের উদ্বোধন করেন।  

সিটি মেয়র আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের হারিয়ে যাওয়া সাংস্কৃতিক ঐতিহ্যকে লালন করার জন্য প্রচেষ্টা শুরু করেন। কিন্তু ঘাতকের হাতে তার অকাল মৃত্যুর স্বাধীনতা বিরোধীরা আমাদের নিজস্ব সংস্কৃতিক ওপর আগ্রাসন শুরু করে। শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতাসীন হওয়ার পর আমাদের নিজস্ব সংস্কৃতি আবার নিজস্ব ধারায় ফিরিয়ে আনেন। তিনি বলেন, পিঠা উৎসব, নবান্ন উৎসব এ সবই আমাদের নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য। আবহমান কাল থেকে এসব আমাদের জীবন যাত্রার সাথে মিশে আছে। 

কলেজের অধ্যক্ষ টি এম জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন আ’লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম এম কামাল হোসেন ও খুলনা বিশ^বিদ্যালয়ের উপ-উপাচর্য প্রফেসর ড. মোসাম্মৎ হোসনে আরা। অন্যান্যের মধ্যে কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. সমীর রঞ্জন সরকার, অনুষ্ঠান আয়োজক কমিটির আহবায়ক প্রফেসর আব্দুল জব্বার, কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর আহমেদুল কবীর, এস এম কামাল হোসেনের সহধর্মিণী নূরানী আক্তার, কেসিসি’র মেয়র প্যানেলের সদস্য মেমরী সুফিয়া রহমান শুনু, কাউন্সিলর মফিজুর রহমান পলাশসহ শিক্ষক, শিক্ষার্থী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। পরে সিটি মেয়র কলেজ প্রাঙ্গনে আয়োজিত পিঠার স্টলসমূহ পরিদর্শন করেন। 

আজকের খুলনা
আজকের খুলনা