• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

আজকের খুলনা

কুকুরের সঙ্গে পথশিশু মুসার নিঃস্বার্থ ভালোবাসা-বন্ধুত্ব!

আজকের খুলনা

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২৩  

একটি কুকুরের কান দুহাতে ধরে খেলা করছে একটি শিশু। মাঝেমধ্যে কুকুরটিকে আদর করছে।

দুই পা টেনে ধরে সামনে নিয়ে যাচ্ছে কুকুরটিকে। কখনো বুকে জড়িয়ে ধরছে। তবে কুকুরটি শিশুটিকে কামড়াচ্ছে না। বরং শিশুটি যেদিক যায় কুকুরটিও সেদিক ছুটছে। শিশুটিকে কেউ কিছু খেতে দিলে কুকরটিকেও খাওয়াচ্ছে।

শুক্রবার (০৮ ডিসেম্বর) রাত সাড়ে ৯টার দিকে খুলনার আধুনিক রেল স্টেশনের ৬ নম্বর প্লাটফর্মে  পথশিশু মুসার (৬) সঙ্গে কুকুরের এমন বন্ধুত্বের দেখা মেলে।

এমন দৃশ্য দেখে স্টেশনে আসা যাত্রীরা অবাক হচ্ছেন। কুকুরের প্রতি একটি অবুঝ পথশিশুর আদর ও ভালোবাসা সবার নজর কাড়ছে।

খেলতে খেলতে মুসা ক্লান্ত হয়ে মেঝেতে বসে পড়তেই কুকুরটি তার গা ঘেঁষে দাঁড়াচ্ছে। শিশুটি কুকুরকে উদ্দেশ্য করে কিছু বলে উঠলে কুকুরটি মাথা নেড়ে যেন সায় দিচ্ছে! তাদের দেখলেই মনে হচ্ছে কুকুর ও শিশুটি একে অপরের কথা বুঝতে পারছে।

কুকুরের সঙ্গে খেলারত অবস্থায় কথা হয় মুসার সঙ্গে। কোথায় বাড়ি, বাবা মা আছে কি না এমন প্রশ্নের জবাবে সে বলে, আমার বাড়ি বরিশাল, স্টেশনে থাকি।

একবার বলে বাবা আছে, একবার বলে নেই। তবে প্লাটফর্মে শুয়ে থাকা শিশুটির মা ময়না বলেন, আমরা স্টেশনেই থাকি আমাদের কোনো বাড়ি ঘর নেই। মানুষ যা খাবার দেয় তাই খেয়ে থাকি।

কুকুর ও শিশুটির মধ্যকার নিবিড় সম্পর্ক দেখে স্টেশনে ঘুরতে আসা সাংস্কৃতিক কর্মী মো. ফারুক হোসেন সরদার মুগ্ধ হয়ে বলেন, পথশিশু একটি কুকুরকে তার খেলার সাথী বানিয়েছে। তার সঙ্গে খাবার ভাগ করে খাচ্ছে। এটা সত্যিই ভালোবাসার অনন্য দৃষ্টান্ত। জীবনের শুরু থেকেই চরম বাস্তবতার সম্মুখীন এ পথশিশুটি। তার ভুবনে দুঃখ নামের অদৃশ্য বস্তুটার স্থায়ী বসবাস। তার পরেও কুকুরের সঙ্গে সময় কাটিয়ে সে ঠিকই সুখ খুঁজে নিচ্ছে। যদিও কুকুরকে এভাবে স্পর্শ করে সেই হাত আবার নিজের মুখে লাগানো ঠিক নয়।

আজকের খুলনা
আজকের খুলনা