• বুধবার ১২ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২৯ ১৪৩১

  • || ০৪ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের খুলনা

স্মার্ট বাংলাদেশ গড়তে যথাযথ প্রক্রিয়ায় ট্যাক্স প্রদান করা উচিত

আজকের খুলনা

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২৩  

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে সোমবার ‘কমপ্ল্যায়েন্স উইথ ইনকাম ট্যাক্স রিটার্ন: আপডেটস্ এন্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। সোমবার সকাল সোয়া ৯টায় বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। 

তিনি বলেন, ট্যাক্স প্রদান অনেক পুরনো একটি প্রক্রিয়া। সভ্যতার শুরু থেকে ট্যাক্স দেওয়ার প্রচলন ছিল। বিশেষ করে কৃষকদের নিরাপত্তা দেওয়ার জন্য সেই সময় ট্যাক্স আদায় হতো। উন্নত বিশ্বে ট্যাক্স দেওয়ার হার অনেক বেশি। যার কারণে সেসব দেশে উন্নয়নের হারও অনেক বেশি। মনে রাখতে হবে-ট্যাক্সের অর্থে দেশের উন্নয়ন কর্মকাÐ পরিচালিত হয়। আমরা যদি যথাযথভাবে ট্যাক্স প্রদান করি তাহলে দেশ অনেক ক্ষেত্রে এগিয়ে যাবে।

তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ যে গড়ার স্বপ্নে আমরা এগিয়ে যাচ্ছি তা পূরণে সবাইকে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে ট্যাক্স প্রদান করা উচিত। 
আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ মতিউল ইসলাম। এ সময় আরও বক্তৃতা করেন শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. এস এম ফিরোজ ও খুলনার কর কমিশনার মোঃ সিরাজুল করিম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মোঃ নুরুল ইসলাম সিদ্দিকী।
উদ্বোধনী অনুষ্ঠানের পর দিনব্যাপী ৩টি সেশনে রিসোর্স পারসন হিসেবে বিষয়ভিত্তিক উপস্থাপনা করেন খুলনার কর কমিশনার মোঃ সিরাজুল করিম, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ড. গাজী সিরাজুল ইসলাম ও খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মোঃ মোস্তফা কামাল। প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

আজকের খুলনা
আজকের খুলনা