• বুধবার ১২ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২৯ ১৪৩১

  • || ০৪ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের খুলনা

খুবিতে অ্যাসেসমেন্ট আন্ডার ওবিই ফ্রেমওয়ার্ক শীর্ষক প্রশিক্ষণ

আজকের খুলনা

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে ‘অ্যাসেসমেন্ট আন্ডার ওবিই ফ্রেমওয়ার্ক’ শীর্ষক এক প্রশিক্ষণ আজ ২২ মার্চ (বুধবার) অনুষ্ঠিত হয়েছে। সকাল সোয়া ৯ টায় আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

এসময় তিনি বলেন, আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কোর্স কারিকুলা একেবারেই নতুন। এর সাথে সম্পর্কিত প্রশ্নপত্র, পাঠদানসহ সংশ্লিষ্ট সব কিছুই নতুন করে ভাবতে হবে। আমাদের প্রত্যেককে এর সাথে খাপ খাইয়ে নিতে হবে।

তিনি আরও বলেন, শিক্ষকরা প্রকৃতিগতভাবে নতুন নতুন বিষয়ে জানতে চান, শিখতে চান। যুগের সাথে তাল মিলিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের ২৯টি ডিসিপ্লিনে যে কোর্স কারিকুলা প্রণীত হয়েছে, এর সাথেও আপনাদের মানিয়ে নিতে হবে। এতে যদি কোনো ধরনের সমস্যা বা পার্থক্য থাকে সময়ের সাথে সাথে তা রিকভার করতে হবে।

উপাচার্য বলেন, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবার আগে খুলনা বিশ্ববিদ্যালয়ের সকল ডিসিপ্লিনে বিশ্বমানের এই ওবিই কারিকুলা প্রণয়ন এবং এটি অনুসরণ করে পাঠদান শুরু হয়েছে। এসব কিছু সম্ভব হয়েছে শিক্ষকদের নিরলস প্রচেষ্টায়। এজন্য আমি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।

তিনি বলেন, আমরা যে ওবিই কারিকুলা প্রণয়ন করেছি তা চিরস্থায়ী নয়, তবে এটা একটা ডায়নামিক ডকুমেন্টস। সময়ের সাথে এই কারিকুলায় পরিবর্তন ঘটবে এবং নতুনত্ব আসবে। এমন একটি প্রশিক্ষণ আয়োজনের জন্য উপাচার্য আইকিউএসির পরিচালকসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক প্রফেসর ড. আহসান হাবীব ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রধান প্রফেসর ড. সালেকুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসি’র উপ-রেজিস্ট্রার মোঃ নুরুল ইসলাম সিদ্দিকী।

উদ্বোধনী অনুষ্ঠানের পর টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়। রিসোর্স পারসন হিসেবে টেকনিক্যাল সেশন পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক প্রফেসর ড. আহসান হাবীব ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রধান প্রফেসর ড. সালেকুল ইসলাম। প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ১০৩ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

আজকের খুলনা
আজকের খুলনা