• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৪ ১৪২৯

  • || ২১ মুহররম ১৪৪৪

আজকের খুলনা

খুলনার জোড়া‌গে‌টে বাড়‌ছে গরুর আমদা‌নি, বাড়‌ছে ক্রেতাও

আজকের খুলনা

প্রকাশিত: ৭ জুলাই ২০২২  

ঈদুল আযহার বাকী আর মাত্র ৪ দিন। উদ্বোধনের পর থেকে বেচাকেনা তেমন হয়নি। তবে খুলনা বিভাগের বিভিন্ন জেলা থেকে আসতে শুরু করেছে দেশী ও বিদেশী জাতের পশু। আমদানীর সাথে সাথে বাড়ছে ক্রেতাদের সংখ্যা। কিন্ত গেল বারের তুলনায় এ বছর গরু ছাগলের দাম তুলনামূলক বেশী।

নগরীর জোড়া গেটের পশুর হাট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ি, ৩ জুলাই হাটের উদ্বোধন করা হয়। ওই দিন পশু তেমন একটা বিক্রি হয়নি। গত দু’দিন ধরে ১০ টা গরু ও ৫ টি ছাগল বিক্রি হয়েছে। হাসিল আদায় হয়েছে ৩৮ হাজার ৮০০ টাকা। খুলনা বিভাগ ও জেলার বিভিন্নস্থান থেকে হাটগুলো ভেঙ্গে যাচ্ছে সেখান থেকে পশুর আমদানির সংখ্যা বাড়ছে। তবে আগামী দু’দিনের মধ্যে খুলনার একমাত্র পশুর হাটে জমে উঠবে।

বুধবার পশুর হাট ঘুরে দেখা যায়, পিকআপ, মিনি পিকআপ ও ট্রলারযোগে এখানে জেলার বিভিন্ন স্থান থেকে গরু ও ছাগল আনা হচ্ছে। ক্রেতাদের সংখ্যা বাড়ছে। তবে এবার বড় গরুর তুলনায় ছোট গরুর দাম বেশী। দাম বেশী হওয়ার কারণ হিসেবে গরুর মালিকরা বলেন, গো খাদ্যের দাম বেশী হওয়ায় পশুর দাম চড়া।

কথা হয় নতুন বাজার এলাকার এস এম সাহিদুল আলমের সাথে। তিনি বলেন, সকাল থেকে হাটে ঘুরছি কিন্ত দামের সাথে পড়তা না হওয়ায় তিনি গরু কিনতে পারেনি। তিনি বলেন গেল বারের তূলনায় এ বছরে পশুর দাম বেশী চাচ্ছেন মালিক। তাছাড়া ভারত পশু রপ্তানী বন্ধ করে দেওয়ায় তারা বেশী দর চাচ্ছেন।

মো: বদরুজ্জামান নগরের আজাদ লন্ডী এলাকার বাসিন্দা, তিনিও একই অভিযোগ করলেন। বাজারে বড় গরু আছে। কিন্তু ছোট গরুর দাম তুলনামূলক বেশী। পছন্দের কথা জানালে দাম বেড়ে যায়।

কাপড় ব্যবসায়ী রাহিম বলেন, দু’দিন পশু ক্রয়ের জন্য হাটে ঘুরছেন। কিন্তু হাটে তেমন পশু ছিলনা। আজ পশুর সংখ্যা বেশী। গরুর আমদানি বেশী হলে দাম কমতে থাকবে। বিভিন্নস্থানের হাট ভাঙ্গতে শুরু করেছে। গরুর সংখ্যাও বাড়তে শুরু করেছে। আজ কিনতে না পারলে দু’দিন পর কিনবেন বলে জানান।

কথা হয় গরুর মালিক আব্বাসের সাথে। তিনি বলেন, দাম বাড়েনি এমন কোন জিনিষ খুঁজে পাওয়া যাবে না। ৫০০ টাকার কুড়োর বস্তা ১ হাজার ১০০ টাকায় কিনতে হয়। বেড়েছে খড় কুটোর দাম। মাঠ বন্ধ করে ওই সকল স্থানে নির্মাণ করা হয়েছে বাড়ি ঘর। আগের মতো আর ফ্রিতে ঘাস পাওয়া যায়না। দাম দিয়ে কিনতে হয়। তাই বেড়েছে গরুর দাম।

আজকের খুলনা
আজকের খুলনা