• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

খুলনা রেলওয়ের স্টেশন মাস্টার গড়েছেন দুর্নীতির পাহাড়

আজকের খুলনা

প্রকাশিত: ২২ মে ২০২২  

একে একে বের হয়ে আসছে খুলনা রেলওয়ে স্টেশন মাস্টার মানিক চন্দ্র সরকারের দুর্নীতির থলের বিড়াল। বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে ভিআইপি টিকিট বিক্রিসহ রেলের তেল বিক্রিরও প্রমাণ মিলেছে। দুর্নীতির এমন খবরে বিস্মিত রেলওয়ের ঊর্ধ্বতন কর্তারাও।

২০১৯ সালের ১৭ আগষ্ট খুলনা রেলওয়েতে অভিযান চালায় দুর্নীতি দমন কমিশন। অভিযানে স্টেশন মাস্টার মানিক চন্দ্র সরকারের বিরুদ্ধে অবসরপ্রাপ্ত স্টাফদের পেনশন গ্রহণ বাবদ উৎকোচ নেয়ার প্রমাণ পায় সংস্থাটি। এর পরিপ্রেক্ষিতে স্টেশন মাস্টারের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হলে তাকে বদলি করে কর্তৃপক্ষ।

এ নিয়ে টিএক্সআর বায়তুল ইসলাম বলেন, দুর্নীতি দমন কমিশনের পক্ষ থেকে তার ইনকোয়ারি আসার পর তাৎক্ষণিকভাবে তাকে বদলি করা হয়। কিন্তু পরবর্তীতে কাউকে ধরে বা যেকোনো উপায়ে অল্প কয়েকদিনের মধ্যে আবার এখানে এসে নিজের এক নায়কতন্ত্র বিস্তার করে যাচ্ছে।

স্টেশন মাস্টারের স্বাক্ষরিত টিকিট বরাদ্দের কিছু তথ্য পাওয়া গেছে। সেখানে দেখা যায়, বিশিষ্ট ব্যক্তিদের পাশাপাশি টিকিট বরাদ্দ হয়েছে নাম সর্বস্ব ব্যক্তি, ব্যাংক-বিমাসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের নামে। তালিকায় আছে লেবার সর্দারের নাম। আছে লোকখালাসি পপিদুরের নামও।

আধুনিক সিগনাল ব্যবস্থা চালু হওয়ায় ১৫ বছর আগেই বন্ধ হয় হারিকেনের ব্যবহার। অথচ কেরোসিন তেল বাবদ প্রতিমাসে, ১৪০ লিটারের টাকা উত্তোলন করেন স্টেশন মাস্টার মানিক চন্দ্র সরকার।

স্টেশন মাষ্টারের এসব কর্মকান্ডকে গর্হিত বলে মন্তব্য করলেন রেল কর্তারা। খুলনা রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিম) অসীম কুমার তালুকদার বলেন, এটিকে একটি গর্হিত কাজ হিসেবে দেখছি। একটি তদন্ত কমিটি করে দেয়া হচ্ছে। তবে অভিযোগের বিষয়ে জানতে মোবাইল ফোনে এবং একাধিকবার অফিসে গিয়েও পাওয়া যায়নি স্টেশন মাস্টার মানিক চন্দ্র সরকারকে।

আজকের খুলনা
আজকের খুলনা