• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

৪৯ দিন শিকলবন্দি শ্রমিক, ভাটা মালিক আটক

আজকের খুলনা

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২০  

নড়াইলের কালিয়ার একটি ইটভাটা থেকে সালাউদ্দিন গাজী (২৫) নামের এক ভাটা শ্রমিককে শিকলবন্দি অবস্থায় উদ্ধার করেছে পুলিশ। উদ্ধার হওয়া ভাটা শ্রমিকের বাড়ি খুলনার কয়রা উপজেলায়। এ ঘটনায় কালিয়ার 'সি এন বি' ইটভাটার মালিক মানিরুল ইসলামকে আটক করা হয়েছে। আটক ইটভাটা মালিক কালিয়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বড়নাল-ইলিয়াসাবাদ ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান। রবিবার রাত ১০টার দিকে এ ঘটনা ঘটে।

পুলিশ জানায়, ইটভাটার শ্রমিক শিকলবন্দি আছে- এমন অভিযোগের ভিত্তিতে অভিযানে নামে পুলিশ। একপর্যায়ে ভাটা মালিকের বাড়ির পেছনের একটি ভাঙা টিনশেড এর একটি কক্ষ থেকে শিকলবন্দি অবস্থায় উদ্ধার করা হয় শ্রমিক সালাউদ্দিন গাজীকে। এ সময় ভাটা মালিক মানিরুল ইসলাম নিজেকে নির্দোষ দাবি করে ওই শ্রমিককে ছিনিয়ে নিতে গেলে পুলিশ তাকে আটক করে।

এর আগে নিজের ছেলেকে খুঁজে না পেয়ে নড়াইল জেলা প্রশাসকের কাছে ছেলেকে উদ্ধারে একটি নালিশি আবেদন করে শ্রমিকের পিতা দেলোয়ার গাজী। অবশেষে ১৯ জানুয়ারি সন্ধ্যায় ছেলের একটি মোবাইল কলের মাধ্যমে তার অবস্থান জানতে পেরে কালিয়া থানায় ভাটা মালিক মানিরুল ইসলামকে আসামি করে মামলা দায়ের করে। পরে রাতে পুলিশ শ্রমিক সালাউদ্দিনকে উদ্ধার করে।

উদ্ধার হওয়া শ্রমিক সালাউদ্দিন গাজী জানায়, তার শ্বশুরের কাছে টাকা পেত এই অজুহাতে মালিকের লোকেরা আমাকে এই ঘরে শিকল দিয়ে আটকে রেখে দেয়। টানা এই ৪৯ দিন আমি গোসল করতে পারিনি। ঠিকমতো খেতেও দিত না। কারো সাথে যোগাযোগ করতেও দিত না। এই ভাটায় সব সময়ই এ ধরনের নির্যাতন করে শ্রমিকদের ওপর।

কালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম বলেন, শ্রমিককে শিকলবন্দি করে আটকের মামলার প্রধান আসামি মানিরুল ইসলামকে আটক করে রাতেই নড়াইলে প্রেরণ করা হয়েছে। 

নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিমউদ্দিন পিপিএম বলেন, একজন নিরীহ শ্রমিককে মধ্যযুগীয় কায়দায় শিকল পরিয়ে আটকে রাখা মারাত্মক অপরাধ। এ ব্যাপারে মামলা হয়েছে। অভিযুক্তকে আটক করা হয়েছে। 

আজকের খুলনা
আজকের খুলনা