• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

২০৩০ সালের মধ্যে এসডিজি লক্ষ্য অর্জনে সরকার প্রতিশ্রুতিবদ্ধ

আজকের খুলনা

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৯  

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ২০৩০ সালের মধ্যে এসডিজি লক্ষ্য অর্জনে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি আজ বুধবার সংসদ ভবনের শপথ কক্ষে বাংলদেশ সংসদ সচিবালয় ও জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) আয়োজিত ‘কনসাল্টেশন মিটিং অন দ্য নাইরোবি সামিট অন আইসিপিডি-২৫ অ্যাক্সেলারেটিং দ্য প্রোমিজ’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, জনসংখ্যার উন্নয়ন নারী উন্নয়ন থেকে পৃথক কোনো বিষয় নয়। এ সময় তিনি নারীদেরকে উন্নয়নের দূত বলে উল্লেখ করে নারী উন্নয়নে বিশেষ গুরুত্ব দেয়ার জন্য সংসদ সদস্যদের প্রতি আহবান জানান।

স্পিকার বলেন, জনসংখ্যা ও উন্নয়ন পরস্পর সম্পর্কযুক্ত। জনগণের কল্যাণ নিশ্চিত হলে উন্নয়ন ফলপ্রসূ হয়। তিনি জনগণের অধিক কল্যাণ নিশ্চিত করতে সংসদ সদস্যদের জোরালো ভূমিকা রাখার আহবান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চীফ হুইপ নূর -ই- আলম চৌধুরী ও ইউএনএফপিএ এর এশিয়া প্যাসেফিক অঞ্চলের পরিচালক বোর্জেন অ্যান্ডারসন
স্পিকার বলেন, সংসদ সদস্যগণ জনসংখ্যার উন্নয়নে কাজ করছেন। প্রত্যেক নির্বাচনী এলাকায় এমপিদের মাধ্যমে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টরিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভলোপমেন্টের (বিএপিপিডি) আওতায় বাল্যবিবাহ রোধ, মাতৃমৃত্যু হ্রাস ও যুব উন্নয়নে জাতীয় সংসদ অগ্রণী ভূমিকা পালন করছে। স্বাস্থ্য খাতে বাংলাদেশের সফলতার উদাহরণ বিশ্বব্যাপী সমাদৃত বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, মিশরে ২৫ বছর পূর্বে ১৭৯টি দেশের সম্মতিতে ইন্টারন্যাশনাল কনফারেন্স অন পপুলেশন এন্ড ডেভোলপেমন্ট (আইসিপিডি) প্রোগ্রাম অন অ্যাকশন গ্রহণ করা হয়। আগামী নভেম্বরে নাইরোবিতে আইসিপিডি’র ২৫ বছর পূর্তি অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, এসডিজি এবং আইসিপিডি’র লক্ষ্যসমূহ এক ও অভিন্ন, মানব কল্যাণই যার মূল লক্ষ্য। তিনি এলক্ষ্য অর্জনে সকলকে এক সাথে কাজ করার আহবান জানান। এসময় তিনি বিএপিপিডি’র কার্যক্রম নাইরোবি সামিটে উপস্থাপনের আশাবাদ ব্যক্ত করে বলেন, এক্ষেত্রে বাংলাদেশ পার্লামেন্ট রোল মডেল হতে পারে।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউএনএফপিএ’র বাংলাদেশ প্রতিনিধি ড. আশা টরকেলসন। বাংলদেশ এসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ান্স অন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট (বিএপিপিডি) কার্যক্রম উপস্থাপন করেন এসপিসিপিডি’র প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ।

অনুষ্ঠানে হুইপ ইকবালুর রহিম, হুইপ মাহবুব আরা বেগম গিনি, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, সরকারী প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপি, অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ উপস্থিত ছিলেন।

আজকের খুলনা
আজকের খুলনা