• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

১৫০ রানেই সমাপ্তি ঘটলো টাইগারদের

আজকের খুলনা

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুটা খুব বাজেভাবে করল বাংলাদেশ। ভারতের মতো কঠিন প্রতিপক্ষের বিপক্ষে বড় স্কোর না হোক, নূন্যতম লড়াই করতে পারল না মুমিনুল হকের দল। ইন্দোর টেস্টের প্রথম দিনের দুই সেশসনেই টাইগাররা অল-আউট হয়ে গেছে মাত্র ১৫০ রানে! বল হাতে আগুন ঝরিয়েছেন ভারতের পেসাররা। সমান তালে বল ঘূরিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন-রবীন্দ্র জাদেজারা। তাদের যোগ্য জবাব দিতে পারেনি বাংলাদেশের কেউ। সর্বোচ্চ ৪৩ রান করেছেন মুশফিকুর রহিম।

ইন্দোরে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপদে পড়ে যায় বাংলাদেশ। ১২ রানের মধ্যে ফিরে যান দুই ওপেনার। ব্যাটিংয়ে নেমে প্রথম তিন ওভারে কোনো রান নিতে পারেনি বাংলাদেশ। চতুর্থ ওভারে একটি করে সিঙ্গেল নেন দুই ওপেনার। উমেশ যাদবের করা ৬ষ্ঠ ওভারের শেষ বলে দৃষ্টিকটূ শট খেলতে গিয়ে থার্ড স্লিপে ক্যাচ তুলে দেন ১৮ বলে ৬ রান করা ইমরুল। সাদমানও (৬) বেশিক্ষণ টিকতে পারেননি। ইশান্ত শর্মার বলে আলগা শট খেলতে গিয়ে উইকেটকিপারে গ্লাভসে বল পাঠিয়ে দেন তিনি।

এই পরিস্থিতিতে মোহাম্মদ মিঠুনকে নিয়ে বিপদ সামলানোর চেষ্টা করেন অধিনায়ক মুমিনুল হক। ১১ ওভারের মতো কাটিয়ে দেন তারা। ১৮তম ওভারের শেষ বলে মিঠুনকে (১২) লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলেন ভারতীয় পেসার মোহাম্মদ শামি। উইকেটে আসেন মুশফিকুর রহিম। মধ্যাহ্ণ বিরতি পর্যন্ত এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যান দলকে এগিয়ে নিয়ে যান। ২৩.৬ ওভারে ৫০ স্পর্শ করে বাংলাদেশ। ৩ উইকেটে ৬৩ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় বাংলাদেশ। বিরাট কোহলি আর আজিঙ্কা রাহানে ক্যাচ ছাড়ায় দুইবার জীবন পান মুশফিক।

ব্যক্তিগত ৩৪ রানে উইকেটকিপার ঋদ্ধিমান সাহার সৌজন্যে মুশফিকুর রহিম তৃতীয় দফায় জীবন পাওয়ার পরপরই মাহমুদউল্লাহকে (১০) বোল্ড করে দেন রবিচন্দ্রন অশ্বিন। ১১৫ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। ভায়রা-ভাইয়ের বিদায়ের পর ফেরার পালা মুশফিকের। তিনবার জীবন পেয়েও বড় ইনিংস খেলতে পারেননি তিনি। ৪৩ রান করে বোল্ড হন মোহাম্মদ শামির বলে। এই পেসারের পরের বলেই ২১ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রথমবার 'গোল্ডেন ডাকের' তেতো স্বাদ পান মেহেদী মিরাজ।

লিটন দাস আরেকটি সুযোগ পেয়েও ব্যর্থ হন। ফিরেছেন ২১ রানে। এর মধ্যে আবার ৪টি বাউন্ডারি। ১৪০ রানে ৮ উইকেট হারায় বাংলাদেশ। সফরকারীদের ৯ম উইকেটের পতন হয় তাইজুল ইসলামের বিদায়ে। অযথা কুইক সিঙ্গেল নিতে গিয়ে রান-আউট হয়ে যান 'নাইট ওয়াচম্যান' খ্যাত এই স্পিনার। এবাদত হোসেনকে (২) উমেশ যাদব বোল্ড করে দিলে মাত্র ১৫০ রানে প্যাকেট হয়ে যায় বাংলাদেশ। ৩ উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি। ২টি করে উইকেট নিয়েছেন ইশান্ত শর্মা, উমেশ যাদব আর রবিচন্দ্রন অশ্বিন।

আজকের খুলনা
আজকের খুলনা