• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

হংকংয়ে বিশ্ববিদ্যালয়ে রাতভর সংঘর্ষ, ক্যাম্পাসে পুলিশের ঘেরাও

আজকের খুলনা

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৯  

হংকংয়ে একটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে রাতভর পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। বর্তমানে ভেতরে কয়েকশ’ বিক্ষোভকারীসহ পুরো ক্যাম্পাসটি ঘিরে রেখেছে পুলিশ। বিবিসি জানায়, পুলিশ ক্যাম্পাসটি ঘিরে রাখায় সেখানে শতাধিক বিক্ষোভকারী আটকা পড়েছে। সংঘর্ষের পর সূর্য ওঠার পর থেকে বহু আন্দোলনকারী পলিটেকনিক ইউনিভার্সিটি (পলিইউ) ক্যাম্পাস ছেড়ে বেরিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশের কাঁদানে গ্যাস ও রাবার বুলেটের মুখে ফিরে যেতে বাধ্য হয়। স্থানীয় সময় সোমবার ভোর সাড়ে ৫টার দিকে পুলিশ ক্যাম্পাসে ঢুকে দখল নেয়ার চেষ্টা করলে সংঘর্ষ শুরু হয়। এক পর্যায়ে আন্দোলনকারীরা পুলিশের দিকে পেট্রোল বোমা ও ইট-পাটকেল ছুঁড়লে ক্যাম্পাসে আগুন লাগে। কিছুক্ষণ সংঘর্ষ চলার পর পুলিশ পিছু হটে যায়।

পুলিশের দাবি, নিরাপত্তার খাতিরে পুলিশ ক্যাম্পাস এলাকা ঘিরে ফেলতে এসেছিল। একদল মুখোশধারী বিক্ষোভকারী পুলিশের ঘেরাও বেষ্টনীর ওপর হামলা চালালে তারা কাঁদানে গ্যাস ছুড়তে বাধ্য হয়।পুলিশ জানিয়েছে, আপাতত কাউকে বের হতে না দিলেও সোমবার স্থানীয় সময় বিকেল থেকে আন্দোলনকারীরা চেয়ং ওয়ান রোড সাউথ ব্রিজ হয়ে ক্যাম্পাস ত্যাগ করতে পারবে। তবে এজন্য তাদেরকে নিজ নিজ অস্ত্র এবং গ্যাস মাস্ক ক্যাম্পাসেই ফেলে যেতে হবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক বিবৃতিতে ক্যাম্পাস দখলে রাখা বিক্ষোভকারীদের ক্যাম্পাস ত্যাগের আহ্বান জানিয়েছে। বিশ্ববিদ্যালয়টির প্রধান, অধ্যাপক জিন গুয়াং তেং একটি ভিডিও বার্তায় জানান, তিনি পুলিশের সঙ্গে একটি চুক্তির ব্যবস্থা করেছেন।

তবে কর্তৃপক্ষের ওই বার্তা আমলে নেয়নি বিক্ষোভকারীরা। অন্যদিকে পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন: বিক্ষোভকারীরা যদি পুলিশের ওপর হামলা অব্যাহত রাখে তাহলে তাদের গুলি করা ছাড়া আর কোনো পথ থাকবে না।

হংকংয়ে সার্বিকভাবে চলমান বিক্ষোভের অংশ হিসেবে বিক্ষোভকারীরা গত বেশ কয়েকদিন ধরে পলিইউ ক্যাম্পাসে অবস্থান করছে।

আজকের খুলনা
আজকের খুলনা